Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুবর্ণজয়ন্তীতে নতুন স্মারক মুদ্রা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০১ এএম

২০২১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের মহান বিজয়ের ৫০ বছর পূর্তি হবে। দিনটি স্মরণীয় করে রাখতে নতুন স্মারক মুদ্রা ছাড়ার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এরইমধ্যে ব্যাংকের পরিচালনা পরিষদ সভায় নতুন এ স্মারক মুদ্রা তৈরির বিষয়ে অনুমোদন দিয়েছে। সব কিছু ঠিক থাকলে সুবর্ণজয়ন্তীতেই নতুন এ মুদ্রা বাজারে ছাড়বে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বোর্ডের অনুমোদন হয়েছে। এখন স্মারক মুদ্রা তৈরির জন্য টেন্ডার ইস্যুর মাধ্যমে অর্ডার করা হবে। এসব প্রক্রিয়া শেষ করে নতুন স্মারক মুদ্রা বানাতে প্রায় তিন থেকে চার মাস সময় লেগে যায়। করোনা মহামারির এ পরিস্থিতিতে স্মারক মুদ্রা তৈরি করতে সময় একটু বেশি লাগতে পারে। তবে সবকিছু ঠিক থাকলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতেই এ মুদ্রা বাজারে ছাড়া হবে বলে জানিয়েছেন তারা।

এর আগে স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে গত ২৮ মার্চ তিন নকশার মুদ্রা বাজারে ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক। যার মধ্যে ৫০ টাকার একটি স্মারক নোট ও একটি প্রচলিত নোট এবং ৫০ টাকা মূল্যমানের রৌপ্য স্মারক মুদ্রা একটি। ৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির জন্য আলাদাভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার রয়েছে। ফোল্ডার ছাড়া শুধুমাত্র খামসহ স্মারক নোটটির মূল্য ধরা হয়েছে ৫০ টাকা এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য ১০০ টাকা। এছাড়া রৌপ্য স্মারক মুদ্রাটির মূল্য এখন স্মারক বাক্সসহ চার হাজার টাকা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুবর্ণজয়ন্তী

১৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ