Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশনে প্রথম বাংলাদেশি পরিচালক রাফে সাদনান আদেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ৮:২৮ পিএম

সাবেক সাংবাদিক ও যোগাযোগ বিশেষজ্ঞ রাফে সাদনান আদেলকে ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশন এর পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে মনোনীত করা হয়েছে। আগামী পহেলা জুলাই ২০২১ থেকে আগামী ৩ বছরের জন্য তিনি বৈশ্বিক এই জোটে যোগ দিচ্ছেন ।


উল্লেখ্য, রাফে সাদনান আদেল ২০১৪ সালে তার ক্যান্সার আক্রান্ত মাকে হারান এবং একই বছর ক্যান্সার বিষয়ক প্রথম বাংলা ওয়েবসাইট ক্যান্সারবিডি ডট নেট (www.cancerbd.net) প্রতিষ্ঠা করেন যা প্রাথমিকভাবে ক্যান্সারবিডি ডটকম নামে শুরু হয়েছিল। শুরু থেকেই এই সাইটটি বাংলা ভাষায় ক্যান্সার সচেতনতা সংক্রান্ত বিভিন্ন তথ্য সরবরাহ করে আসছে। এই সাইটটিতে বাংলা ভাষায় ক্যান্সার সংক্রান্ত বাংলাদেশে অপ্রতুল বিভিন্ন তথ্য যেমন ক্যান্সারের প্রকার, লক্ষণ, ডায়াগনোসিস, চিকিৎসা কেন্দ্রের তথ্যসহ চিকিৎসকদের তালিকা ও ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত ঔষধের খবর সরবরাহ করছে। এছাড়াও ক্যান্সারবিডি ডট নেটের উদ্যোগে ক্যান্সার সচেতনতায় বিভিন্ন সময়ে বিভিন্ন ধরণের সেমিনার, সিম্পোজিয়াম, ওয়েবিনার, মিডিয়া ও সোস্যাল মিডিয়া ক্যাম্পেইন আয়োজন করা হয়ে থাকে। বৈশ্বিক মহামারী করোনায় সংগঠনটির উদ্যোগে ক্যান্সার আক্রান্তদের খাদ্য সহায়তা দেয়া হয়েছে কয়েক দফায়।

ক্যান্সার সচেতনতায় অনবদ্য অবদান রাখায় আদেলকে বেছে নেয়া হয়েছে উল্লেখ করে ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশন পরিচালনা পর্ষদের প্রধান এলিজাবেথ বাঘ বলেন, ‘আগামী জুলাই ১, ২০২১ তারিখ থেকে ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশনের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে রাফে সাদনান আদেলকে প্রতিষ্ঠানটির প্রধান হিসেবে আমি আমন্ত্রণ জানাচ্ছি। অ-লাভজনক উদ্যোগ ক্যান্সার বিডি নেট এর প্রতিষ্ঠাতা এবং সাংবাদিক আদেলের যোগাযোগকর্মী হিসেবে অভিজ্ঞতা ও দক্ষতা এবং রোগীদের জন্য সমর্থন আমাদের জন্য বিশাল সম্পদ হিসেবে কাজ করবে। আমরা সম্মানিত যে ওভারিয়ান ক্যান্সারে আক্রান্ত প্রতিটি নারী যেখানেই থাকুননা কেন তাদের বেঁচে থাকার সর্বোত্তম সুযোগ এবং জীবনের সেরা মান নিশ্চিতে আমাদের যে লক্ষ্য সেখানে আদেল যোগ দিচ্ছেন।”।

এসময় আদেলকে পরিচালক হিসেবে আমন্ত্রণ জানিয়ে ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্লারা ম্যাকেই বলেন, “মা’কে ওভারিয়ান ক্যান্সারে হারানোর কারণে ক্যান্সার আক্রান্ত রোগীদের জন্য আদেলের মাঝে বিদ্যমান সহানুভূতি ও সহমর্মিতার মনোভাব সত্যি অনন্য। সেই সাথে তার দুর্দান্ত যোগাযোগ দক্ষতা ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশনকে আরো শক্তিশালী করবে বলে মনে করি। প্রতিটি নারীর জন্য ওভারিয়ান ক্যান্সারের ভবিষ্যৎ পরিবর্তনে আমরা আদেলের সাথে একইসাথে কাজ করার প্রত্যয় ব্যাক্ত করছি।“

ক্যান্সারবিডি ডট নেটের প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন রাফে সাদনান আদেল বলেন, “ওভারিয়ান ক্যান্সার আক্রান্ত মাকে বাঁচাতে পারিনি, আমার জীবনের সেরা এই ব্যার্থতার গ্লানিকে মুছে দেয়ার দারুণ একটা সুযোগ দিয়েছে ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশন। আমি তাদের প্রতি কৃতজ্ঞ। এই সুযোগটি কাজে লাগিয়েই আমি সারা বিশ্বের সকল নারী বিশেষ করে এশিয়ার নারীদের ওভারিয়ান ক্যান্সার সচেতন করে তোলার ব্রত নিয়ে কাজ করতে চাই।

মনে প্রাণে বিশ্বাস করি, ঐক্যবদ্ধ হয়ে সমন্বিত ও সুপরিকল্পিতভাবে কাজ করতে পারলে এমন একদিন আসবে যেদিন বিশ্বের কোনো নারী আর ওভারিয়ান ক্যান্সারে মারা যাবেন না। সেদিন বেশি দূরে নয়। আসুন ক্যান্সারকে জানি, নিশ্চিন্তে বাঁচি।’

উল্লেখ্য, ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশন পরিচালনা পর্ষদে নেতৃত্ব দিচ্ছেন এলিজাবেথ বাঘ, ওভারিয়ান ক্যান্সার কানাডা এর সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা; এছাড়াও ভাইস চেয়ার হিসেবে আছেন এনয়েন জোনস ওবিই যিনি যুক্তরাজ্যের শীর্ষ ক্যান্সার দাতব্য প্রতিষ্ঠান ‘টার্গেট ওভারিয়ান ক্যান্সার’ এর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্বরত। বৈশ্বিক এই জোটে পরিচালক হিসেবে আছেন যুক্তরাষ্ট্রের ‘স্যান্ডি রোলম্যান ওভারিয়ান ক্যান্সার ফাউন্ডেশনের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা রবিন কোহেন, ওভারিয়ান ক্যান্সার অস্ট্রেলিয়ার সিইও হিসেবে জেন হিল, জার্মানির জনপ্রিয় ক্যান্সার ম্যাগাজিন ‘মামা মিয়া!’র প্রকাশক ও প্রধান সম্পাদক ইভা শুমাকের উলফ, কানাডার অডিট প্রতিষ্ঠান কেপিএমজির অংশিদার ট্যামি ব্রাউন এবং নাইজেরিয়ার ক্যান্সার সচেতনতামূলক সংগঠন প্রজেক্ট পিংক ব্লু এর নির্বাহী পরিচালক রানসি চিবাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ার্ল্ড ওভারিয়ান ক্যান্সার কোয়ালিশন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ