Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

চীন থেকে আসতে প্রস্তুত সিনোফার্মের ২০ লাখ টিকা

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৫ পিএম

আগামী সপ্তাহে চীন থেকে ঢাকায় আসছে সিনোফার্মের ২০ লাখ টিকা। বাংলাদেশ সরকারের কেনা এসব টিকার প্রথম চালান ঢাকায় পাঠানোর জন্য বেইজিংয়ে প্রস্তুত রাখা হয়েছে। গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় ও ঢাকার চীনা দূতাবাস সূত্রে এসব তথ্য জানা গেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সিনোফার্ম থেকে বাণিজ্যিকভাবে কেনা এই টিকা আনার জন্য বেইজিং যাবে বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ। আগামী সপ্তাহেই চীন থেকে এ টিকা ঢাকায় আসবে। এ নিয়ে আলোচনা চলছে।

অন্যদিকে, ঢাকায় চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান আজ তার ভেরিফায়েড ফেসবুক পেজে সিনোফার্ম টিকার প্রথম চালান ঢাকায় আনার জন্য বেইজিংয়ে প্রস্তুতির কথা নিশ্চিত করেছেন। হুয়ালং ইয়ান ফেসবুক পোস্টে লেখেন, চীনের সিনোফার্ম কোম্পানি থেকে বাংলাদেশের বাণিজ্যিকভাবে কেনা প্রথম চালানের ২ মিলিয়ন (২০ লাখ) টিকা বেইজিংয়ে প্রস্তুত আছে। করোনা মহামারির চলমান দ্বিতীয় ঢেউয়ে চীন বাংলাদেশি বন্ধুদের পাশে দাঁড়িয়েছে। চীনের টিকা ঢাকায় ঠিক কবে আসবে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, চীনের টিকা খুব দ্রুতই নিয়ে আসা হবে। খুব সহসাই অন্যান্য টিকাও আসা শুরু করবে। টিকা নিয়ে কোনো সমস্যা থাকবে না।

গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি পাঁচ লাখ উপহারের টিকা বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ৬ লাখ টিকা উপহার হিসেবে পাঠায় চীন। সব মিলিয়ে ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন। আর এই প্রথম চীন থেকে বাণিজ্যিকভাবে বাংলাদেশের কেনা টিকা আসতে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন