Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

দেশে আইনের শাসন নেই

সংসদে রুমিন ফারহানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১১:৪৫ পিএম

বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা বলেন, দেশে আইনের শাসন ও সুশাসন নেই। গুম-খুন, বিচার-বহির্ভূত হত্যা, জোরপূর্বক স্বীকারোক্তি আদায়, পুলিশি হেফাজতে হত্যা এসব দিন দিন বেড়েই চলছে। দেশের মানুষ এখন আতঙ্কিত। তারা এখন কথা বলতেও ভয় পায়। গতকাল সংসদে আইন মন্ত্রণালয়ের ছাঁটাই প্রস্তাবের ওপর বক্তব্য দিতে গিয়ে এমপি রুমিন ফারহানা এসব কথা বলেন।

জাতীয় পার্টি, বিএনপি ও গণফোরামের সদস্যরা ছাঁটাই প্রস্তাবেরও পর তাদের বক্তব্য দেন। আলোচিত বিষয়ের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণায়ের দুটি বিভাগের কোনটিই ছিল না। তবে, আইন মন্ত্রণালয়ের ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনাকালে বিএনপির রুমিন ফারহানা স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত ইস্যুগুলো নিয়ে বক্তব্য রাখেন। তিনি নারায়ণগঞ্জে ৩ জন গুম হওয়ার প্রসঙ্গটি টেনে আলোচনার সূত্রপাত ঘটান। এরপর তিনি গুম হলে থানায় অভিযোগ না নেওয়া, বিচার-বহির্ভূত হত্যা, জোরপূর্বক স্বীকারোক্তি আদায়, পুলিশি হেফাজতে হত্যা, গুম-খুন হত্যা নিয়ে আন্তর্জাতিক সংস্থার প্রতিবেদনসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। রুমিনকে প্রথমে তিন মিনিট ও পরে এক মিনিট বাড়িয়ে দেওয়া হয়। এর পুরো সময়টা তিনি এসব বিষয়ের অবতারণা করেন। তিনি দাবি করেন, দেশে আইনের শাসন ও সুশাসন না থাকার কারণেই এসব ঘটনা ঘটছে।

পরে আইনমন্ত্রী রুমিন ফারহানার এই বক্তব্যের জবাব দিতে গিয়ে বলেন, সংসদ সদস্য রুমিন ফারহানা মনে হয় একটু ভুলে গেছেন যে আমি আইনমন্ত্রী। এখানে আইন মন্ত্রণালয়ের ব্যাপারে আলাপ হচ্ছে। উনি যা যা বলেছেন সবকিছু কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিষয়। উনি আমার ওপর চাপিয়ে দিয়েছেন। মানে হচ্ছে বক্তৃতা দেওয়ার একটা সুযোগ পেয়েছেন। ওই কথাগুলো বলেছেন। কথা হচ্ছে ওটা আইনমন্ত্রীর কাজ নয়। এটা নিয়ে কথা বলতে হলে আরও ব্যাখ্যা করতে হবে। গুরুত্বপূর্ণ কাজ চলছে, কাজেই বিস্তারিত বলতে চাই না। তবে, উনাকে বলবো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যাপারে এসব বিষয় নিয়ে আলোচনা করবেন, বলবেন। ধান ভানতে শিবের গীত গাইবেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুমিন ফারহানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ