Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

ব্যবসাকে টেকসই করতে অংশীদারিত্বে গুরুত্বারোপ

এএফএ’র এসআরসি প্যানেল আলোচনায় বিজিএমইএ সভাপতি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২১, ৭:১৬ পিএম

আমেরিকান অ্যাপারেল এন্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশন (এএএফএ) এর আমন্ত্রণে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান সামাজিক দায়বদ্ধতা কমিটির বৈঠকে অংশগ্রহণ করেছেন। বৃহস্পতিবার (১ জুলাই) ভার্চুয়াল প্লাটফর্মে এই বৈঠক অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, এএএফএ থেকে এবারই প্রথমবারের মতো এ রকম একটি বৈঠকে আলোচনায় অংশগ্রহণের জন্য বিজিএমইএ সভাপতিকে আমন্ত্রণ জানানো হলো, যার মধ্য দিয়ে সংগঠন দু’টির মধ্যকার কৌশলগত অংশীদারিত্ব ও সহযোগিতাই প্রকাশ পেয়েছে।

বিজিএমইএ সভাপতি ‘সরবরাহ চেইনের উপর করোনার প্রভাব- সরবরাহকারীদের দৃষ্টিভঙ্গি’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন। আলোচনায় তিনি তুলে ধরেন, করোনার চলমান কঠিন পরিস্থিতিতে বাংলাদেশ এবং এদেশের তৈরি পোশাক শিল্প কিভাবে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে রফতানী কার্যক্রম পরিচালনা করছে।

তিনি দায়বদ্ধ ব্যবসা অনুশীলন এবং সামাজিকভাবে দায়বদ্ধ সরবরাহ চেইনের সাথে সম্পর্কিত প্রাসঙ্গিক ইস্যুগুলো, বিশেষ করে নৈতিক সোর্সিং (এথিক্যাল সোর্সিং) ও ক্রয় অনুশীলন (পারচেজিং প্রাকটিস) বিষয়গুলো আলোচনায় উত্থাপন করেন। এ সময় ফারুক হাসান বলেন, পণ্য মূল্যের নিম্নমূখী প্রবণতা শিল্পকে টেকসই করার জন্য উদ্যোক্তাদের গৃহীত উদ্যোগগুলোর সাথে সঙ্গতিপূর্ণ নয়, সেটিও তিনি তুলে ধরেন।

বিজিএমইএ সভাপতি তাঁর বক্তব্যে সামাজিক নিরীক্ষা (সোশ্যাল অডিট) পরিচালনার জন্য ইউনিফায়েড কোড অব কন্ডাক্টের গুরুত্ব তুলে ধরে বলেন, এই কোড অব কন্ডাক্ট থেকে ক্রেতা, উৎপাদনকারী এবং শ্রমিক সবার ব্যাপকভাবে উপকৃত হবেন।

ফারুক হাসান ব্যবসাকে আরও টেকসই করা ও ভালো রাখার জন্য ব্যবসাগুলোর নিজেদের মধ্যে এবং সংগঠনগুলোর নিজেদের মধ্যে সহযোগী ও কৌশলগত অংশীদারিত্ব গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন।

বিজিএমইএ সভাপতি তাঁর বক্তব্যে শিল্পের ভবিষ্যত সম্ভাবনা এবং শিল্পের উন্নয়নের জন্য করনীয় বিষয়গুলো বিশেষ করে উৎপাদনশীলতা ও দক্ষতা বৃদ্ধি, প্রযুক্তিগত উন্নয়ন এবং পণ্যের বৈচিত্র্যকরণ (বিশেষ করে নন-কটন) ক্ষেত্রগুলোতে আরও আপ গ্রেডিং এর প্রয়োজনীয়তা তুলে ধরেন।

ভার্চুয়াল কনফারেন্স-এ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগের আন্তর্জাতিক শ্রম বিষয়ক উপসচিব থিয়া লি; মাকিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এর গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম ব্যুরোর ভারপ্রাপ্ত প্রধান (প্রিন্সিপাল) উপ সহকারি সচিব স্কট বাসবি এবং যুক্তরাষ্টের বাণিজ্য প্রতিনিধি (ইউএসটিআর) দপ্তরের শ্রম বিষয়ক পরিচালক চরিতা কাস্ত্রো। এএএফএ এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, পলিসি, নাট হারম্যান সভাটির আয়োজক ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিএমইএ সভাপতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ