Inqilab Logo

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানে প্রধান বিচারপতি নিয়োগ দিলেন খামেনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২১, ৮:৫৩ পিএম

ইরানের প্রধান বিচারপতি হিসেবে গোলাম হোসেইন মোহসেনিকে নিয়োগ দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার (১ জুলাই) তাকে নিয়োগ দেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইসলামী প্রজাতন্ত্রী ইরানের সর্বোচ্চ বিচারিক কর্তৃপক্ষ ইসলামী আইনে বিচারকার্য পরিচালনার কাজটি করে থাকে। মানবাধিকার সংস্থাগুলো অবশ্য এর বিরুদ্ধে ভিন্নমতাবলম্বী মানুষের ওপর বিচারের নামে দমনপীড়ন চালানোর অভিযোগ তুলে আসছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক গোয়েন্দা মন্ত্রী গোলাম হোসাইন মোহসেনি ইজাই দীর্ঘদিন ধরেই বিচারপতির দায়িত্ব পালন করে আসছে। তিনি ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির স্থালাভিষিক্ত হলেন। এতদিন প্রধান বিচারপতির দায়িত্বে ছিলেন রাইসি।

এর আগে গত ১৮ জুন অনুষ্ঠিত নির্বাচনে বিপুল ব্যবধানে জয়লাভ করে প্রেসিডেন্ট নির্বাচিত হন ইব্রাহিম রাইসি। আগামী আগস্টের শুরুতে তার দায়িত্ব গ্রহণ করার কথা রয়েছে। তিনিও আয়াতুল্লাহ আলি খামেনির ঘনিষ্টজন বলে পরিচিত।

এক বিবৃতিতে নবনিযুক্ত প্রধান বিচারপতি মোহসেনি ইজাইয়ের প্রতি আহ্বান জানিয়ে আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, ন্যায়বিচার প্রতিষ্ঠা, মানুষের অধিকার ফিরিয়ে দেওয়া, স্বাধীনতা নিশ্চিত করা, দুর্নীতির বিরুদ্ধে লড়াই, অপরাধ কমানো এবং আইনের শাসন প্রতিষ্ঠিত করতে হবে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ