Inqilab Logo

রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আমার নজরদারিতে ইরান কখনো পরমাণু অস্ত্র পাবে না : বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৬ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তাঁর নজরদারিত্বে ইরান কখনোই পারমাণবিক অস্ত্র পাবে না। ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের ওয়াশিংটন সফরের প্রক্কালে দেশটির প্রেসিডেন্ট রিউভান রিভলিনকে সোমবার আশ্বস্ত করে জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র পারমাণবিক অস্ত্র তৈরি করতে ইরানকে অনুমতি দেবে না। হোয়াইট হাউসে প্রেসিডেন্ট রিউভান রিভলিনকে বাইডেন বলেন, ‘আমার নজরদারিত্বে ইরান কখনোই পারমাণবিক অস্ত্র পাবে না।’ এদিকে সিরিয়া ও ইরাকে মার্কিন ঘাটিত হামলা চালানোয় অভিযুক্ত ইরান সমর্থিত মিলিশিয়াদের বিরুদ্ধে বিমান হামলার নির্দেশ দেওয়ার ক্ষেত্রে তার আইনগত কর্তৃত্ব নিয়ে প্রশ্ন তোলা কংগ্রেস সম্পর্কিত সমালোচকদের সমালোচনা নাকচ করে দেন বাইডেন। তিনি বলেন, ‘এ ব্যাপারে আমার কর্তৃত্ব রয়েছে।’ বাইডেন জানুয়ারিতে ডোনাল্ড ট্রাম্পের স্থলাভিষিক্ত হলে যুক্তরাষ্ট্র-ইসরাইলের ঘনিষ্ঠ সম্পর্ক অনেকটা হোঁচট খায়। ট্রাম্পের গুরুত্বপূর্ণ মিত্র বেনিয়ামিন নেতানিয়াহু ক্ষমতা হারানোর পর বেনেট নতুন সরকার গঠন করায় দেশটির সঙ্গে ফের সম্পর্ক গড়ে তুলতে দ্বার উন্মোচন করে দেওয়া হয়। এ ছাড়া খুব শিগগিরই বেনেট যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন বলেও জানা যায়। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, বাইডেন-রিভলিনের মধ্যে বৈঠকে নিরাপত্তা ও স্থিতিশীলতা সম্পর্কি স্বার্থসংশ্লিষ্ট সম্পর্ক জোরদার করার বিষয়ের ওপর বেশি জোর দেওয়া হয়। বেনেটের হোয়াইট হাউস সফরের এখন পর্যন্ত কোনও তারিখ নির্ধারণ করা হয়নি বলেও জানান সাকি। তবে বাইডেন ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী বেনেটের সাক্ষাতের অপেক্ষায় রয়েছে এবং খুব শিগগিরই তার এ সফর অনুষ্ঠিত হবে। গত রোববার রোমে এক বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনিও ব্লিনকেনকে ইসরাইলের নতুন পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ বলেন, ইরানের পারমাণবিক উচ্চাকাক্সক্ষা প্রশ্নে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনার ব্যাপারে তিনি উদ্বিগ্ন। এএফপি, রয়টার্স।



 

Show all comments
  • Dadhack ৩ জুলাই, ২০২১, ১২:৩৪ পিএম says : 0
    ইসরাইলের শত শত পরমাণু বোমা আছে, আমেরিকার কাছে আছে হাজার হাজার পারমিক বোমা. ইরান কেন পারমাণবিক বোমা বানাতে পারবে না এগুলো মোনাফেকি, ইরান অবশ্যই পারমানবিক বোমা বানাবে কেউ বাধা দিতে পারবে না.
    Total Reply(0) Reply
  • abul kalam ৯ জুলাই, ২০২১, ২:৩৩ পিএম says : 0
    ইরান পরমানু বোমা বানালে, সেটাই হবে যথাযথ
    Total Reply(0) Reply
  • Ekramul khandakar ১২ জুলাই, ২০২১, ৮:৫৯ পিএম says : 0
    israiler kachhe thakley kono problem nei.tabey iran banaley problem kothay.israil voy peyechhe tai americake ushke dichhey bar bar.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ