Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিন্ন গ্রুপে জাপান-ইরান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

কাতার বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ের তৃতীয় ও শেষ ধাপের ড্র গতকাল অনুষ্ঠিত হয়েছে। মালয়েশিয়ার কুয়ালালামপুরে গ্রুপ নির্ধারণের এই ড্র’তে ফিফা র‌্যাঙ্কিংয়ে এশিয়ার শীর্ষ দল জাপান ও দ্বিতীয় স্থানে থাকা ইরান পড়েছে ভিন্ন গ্রুপে। জাপান ‘বি’ এবং ইরান পড়েছে ‘এ’ গ্রুপে।
টানা ষষ্ঠবার বিশ্বকাপে খেলা জাপানের গ্রুপের বাকি পাঁচ দল হচ্ছে- অস্ট্রেলিয়া, সউদী আরব, চীন, ওমান ও ভিয়েতনাম। অন্যদিকে পাঁচবার বিশ্বকাপে অংশ নেয়া ইরানের গ্রুপে আছে দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, সিরিয়া ও লেবানন। এই ১২ দল নিয়ে আগামী সেপ্টেম্বরে শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত লড়াই।
‘এ’ গ্রুপের দলগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়া একাদশবারের মতো বিশ্বকাপে খেলার অপেক্ষায় রয়েছে। সংযুক্ত আরব আমিরাত ও ইরাক একবার করে বিশ্বকাপ খেললেও সিরিয়া ও লেবানন ফুটবলের সবচেয়ে বড় মঞ্চে কখনো আসেনি। ‘বি’ গ্রুপের দলগুলোর মধ্যে অস্ট্রেলিয়া ও সউদী আরবের পাঁচবার করে বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা আছে। চীন একবারই খেলেছে বিশ্বকাপে। অন্যদিকে ওমান ও ভিয়েতনাম অতীতে কখনও খেলেনি বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসরে।
বাছাই শেষে দুই গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল পাবে কাতার বিশ্বকাপের টিকিট। আর তৃতীয় স্থানে থাকা দুই দলের মধ্যকার প্লে-অফের বিজয়ী দল খেলবে মহাদেশীয় প্লে-অফ। বাছাইয়ের শেষ ধাপের ম্যাচগুলো মাঠে গড়াবে যথাক্রমে আগামী ২ ও ৭ সেপ্টেম্বর, ৭ ও ১২ অক্টোবর, ১১ ও ১৬ নভেম্বর, ২০২২ সালের ২৭ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি এবং ২৪ ও ২৯ মার্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ