Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

বকেয়া বেতনের দাবিতে শ্রমিক বিক্ষোভ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২১, ১০:৪০ পিএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বকেয়া ও ওভারটাইমের বেতনের দাবিতে হাসেম ফুড লিমিটেড নামে এক কারখানার শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১১টা পর্যন্ত মোট ৩ ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে বিক্ষুদ্ধ শ্রমিকরা। এসময় শ্রমিকরা মহাসড়কের টায়ার দিয়ে আগুন জ্বালিয়ে তাদের ক্ষোভ প্রকাশ করেন। এতে ঢাকা-সিলেট মহাসড়কের দুইপাশে দীর্ঘ ৮ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে।
শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানান, সজিব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হাসেম ফুড লিমিটেড কারখানায় জুস, ক্যান্ডি, বিস্কুট, লাচ্ছি সেমাই, বিভিন্ন পণ্য তৈরি হয়। এ কারখানাটিতে প্রায় ৫ হাজার শ্রমিক কাজ করেন। গত দুইমাস ধরে ওভারটাইম, বকেয়া বেতন ও বেতন বাড়ানোর জন্য কারখানার শ্রমিকরা কিছুদিন ধরে মালিক্ষপক্ষকে বলে আসছিল। এ ব্যাপারে মালিকপক্ষ টালবাহানা করে আসছিল। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে শ্রমিকরা কারখানায় প্রবেশ না করে ওভারটাইম, বকেয়া বেতন ও বেতন বাড়ানোর দাবিতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা টায়ার জ্বালিয়ে ৩ ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে। এতে করে সড়কের দুইপাশের দীর্ঘ ৮ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। যানজটে আটকা পড়ে কয়েক শতাধিক মালবাহী যানবাহন। খবর পেয়ে কাঁচপুর ইন্ডাস্ট্র্রিয়াল ও ভুলতা ফাঁড়ি পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। এসময় আজিজুল, আকলিমা, হাসনা, শাহ-জালাল, শিমুল, সাদিয়াসহ শ্রমিকরা অভিযোগ করে বলেন, ওভারটাইম, বকেয়া বেতন ও বেতন বাড়ানোর কথা বললে কারখানার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ শ্রমিকদের মারধর ও চাকুরিচ্যুত করার হুমকি প্রদান করেন। ওভারটাইমের বেতন না পাওয়ায় শ্রমিকদের সংসার চালাতে কষ্ট হচ্ছে। তাই বাধ্য হয়ে আমরা রাস্তায় নেমে আন্দোলন করতে বাধ্য হয়েছি।
এ ব্যাপারে ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ নাজিম উদ্দিন বলেন, মালিকপক্ষের সঙ্গে আমাদের কথা হয়েছে। আগামী ৫ জুলাই শ্রমিকদের ২ মাসের বকেয়া ও ওভারটাইমের টাকা দিয়ে দেয়া হবে। বাকিটা ঈদের আগে পরিশোধ করে দেয়া হবে। হাসেম ফুড লিমিটেডের অ্যাডমিন ইনচার্জ ইঞ্জিনিয়ার সালাউদ্দিন বলেন, করোনার কারণে কোম্পানিটি আর্থিকভাবে চাপে আছে। তাই শ্রমিকদের বেতন ও ওভারটাইমের টাকা দিতে একটু দেরি হয়েছে। আগামী ৫ জুলাই দুইমাসের ওভারটাইম ও বকেয়া বেতন পরিশোধ করে দেয়া হবে। বাকিটা ঈদের আগেই পরিশোধ করা হবে।



 

Show all comments
  • Mir Rabbi Hossain ১০ জুলাই, ২০২১, ৭:১৫ পিএম says : 0
    আর তার ৭ দিনের মাথায় কারখানায় আগুন! আল্লাহই জানে ইচ্ছা করে আটকে রেখে আগুন লাগানো হয়ছে নাকি!????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ