Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

রোগীদের চরম ভোগান্তি

ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

হঠাৎ করেই রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালে ডায়ালাইসিস সেবা বন্ধ করে দেয়ার ঘটনা ঘটেছে। সরকারের কাছে বকেয়া প্রায় ১৮ কোটি টাকা আদায়ের কৌশল হিসেবে সেবা বন্ধ করে দেয় দায়িত্বপ্রাপ্ত ভারতীয় প্রতিষ্ঠান স্যানডোর। এতে গতকাল সকাল থেকে হাসপাতালে ডায়ালাইসিস করতে আসা রোগীরা চরম ভোগান্তিতে পড়েন। ডায়ালাইসিস সেবা বন্ধ থাকায় বিক্ষোভ শুরু করেন তারা। তবে রোগীদের অব্যাহত বিক্ষোভের মুখে দুপুর ২টার দিকে ডায়ালাইসিস সেবা চালু করেন স্যানডোরের কর্মকর্তারা। সকালে এসেও ডায়ালাইসিস করাতে না পেরে ক্ষোভ প্রকাশ করে সৈয়দ শাহজাহান নামে এক রোগী বলেন, এরআগেও দুই-তিনবার এমন ঘটনা ঘটেছে। কিন্তু সরকার কোনো পদক্ষেপ নিচ্ছে না। উল্টো এতদিনের ৪৮৩ টাকায় ডায়ালাইসিস করাতে এখন বাড়তি টাকা লাগার খবরেও ক্ষোভ প্রকাশ করেন তিনি।

উদ্ভুত পরিস্থিতি মোকাবিলায় স্যানডোরের প্রতিনিধিদের সাথে বৈঠকে বসেন হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. মিজানুর রহমান। বৈঠকে, পাওনা সংক্রান্ত জটিলতা কাটাতে পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়ে, ডায়ালাইসিস সেবা চালুর আহবান জানান তিনি। একই সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া’র সঙ্গে বকেয়া বিলের বিষয়ে কথা হয়েছে। সচিব স্যানডোর যে বকেয়া পাবে সেই বিল যাচাই-বাছাই করে আবারও মন্ত্রণালয়ে পাঠাতে বলেছেন। তাই দ্রুতই বিষয়টির সমাধান হচ্ছে। স্যানডোর ডায়ালাইসিস সার্ভিসেস বিডি প্রাইভেট লিমিটেডের প্রশাসন ও বিপণন বিভাগের ব্যবস্থাপক মঞ্জুর রহমান জানান, ২০১৬ সালে স্বাস্থ্য অধিদফতরের সাথে ১০ বছরের চুক্তিতে ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালে ডায়ালাইসিস সেবা দেয়া শুরু করে ভারতীয় প্রতিষ্ঠান স্যানডোর। প্রতি ডায়ালাইসিসে মাত্র ৪৮৩ টাকা দিতে হয় রোগীদের। বাকি টাকা দেয় বাংলাদেশ সরকার। এই সুবিধায় বছরে ২৯ হাজার ৬০৯ টি সেশনের (৪ ঘণ্টায় এক সেশন ধরে) অনুমোদন রয়েছে সরকারের। এরচেয়ে বেশি হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হয়। স্যানডোরের এই কর্মকর্তা জানান, হাসপাতালের পরিচালকের মৌখিক অনুমোদন ও অনুরোধে বাড়তি সেবা দিয়েছেন তারা। যার বিল আটকে দিয়েছে মন্ত্রণালয়। সবমিলিয়ে সরকারের কাছে ১৮ কোটি টাকা বকেয়া রয়েছে। গত ২৪ জুন স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েও বকেয়া পরিশোধের কোন প্রতিশ্রুতি পান নি তারা। তাই বাধ্য হয়ে ডায়ালাইসিস সেবা বন্ধ করা হয়েছে।

স্যানডোর ডায়ালাইসিস সার্ভিসেস বিডি প্রাইভেট লিমিটেডের ম্যানেজার একাউন্টস নাজমুল হাসান ইনকিলাবকে বলেন, বকেয়া বিলের বিষয়ে হাসপাতালের পরিচালক ও মন্ত্রণালয়েরে ঊর্ধ্বতনদের দ্রুত সমাধানের আশ্বাসে ডায়ালাইসিস সেবা চালু করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতাল
আরও পড়ুন