Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

বাংলাদেশের ডেল্টা কোয়ালিশনের সভাপতিত্ব গ্রহণ

প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : নীচু ভূমির কয়েকটি দেশ নিয়ে গঠিত ডেল্টা কোয়ালিশনের চেয়ারম্যান হয়েছে বাংলাদেশ। জলবায়ু পরিবর্তনের বিপরীতে দাঁড়িয়ে উপকূলীয় এলাকাকে আগের অবস্থায় ফিরিয়ে আনা ও বন্যা প্রতিরোধে কাজ করে থাকে এই সংস্থা। নিউইয়র্কে গত বুধবার এক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের হাতে আনুষ্ঠানিকভাবে ডেল্টা কোয়ালিশনের দায়িত্বভার তুলে দেয় নেদারল্যান্ডস। আগামী এক বছরের জন্য ডেল্টা কোয়ালিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবে বাংলাদেশ।
নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এক অনাড়ম্বর অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, এমপি’র নিকট নেদারল্যান্ডসের আন্তর্জাতিক পানি বিষয়ক বিশেষ দূত হেঙ্ক অভিঙ্ক এ সভাপতিত্ব হস্তান্তর করেন। এ সময় প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, পররাষ্ট্র সচিব এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী নেদারল্যান্ডস সরকারের এই বিশাল উদ্যোগ এবং ডেল্টা কোয়ালিশনকে সুদৃঢ় ভিত্তির উপর দাঁড় করাতে তাঁদের সক্রিয় অবদানের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। নেদারল্যান্ডসের আন্তর্জাতিক পানি বিষয়ক বিশেষ দূত হেঙ্ক অভিঙ্ক গত ৯-১০ মে ২০১৬ তারিখে রটারড্যামে অনুষ্ঠিত ডেল্টা কোয়ালিশনের মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফলাফল তুলে ধরে আশাবাদ ব্যক্ত করেন যে বাংলাদেশের সভাপতিত্বে কোয়ালিশনের সদস্যদের পারস্পরিক সহযোগিতা আরও শক্তিশালী হবে।
এ সময়ে মরক্কোর মারাকাশে অনুষ্ঠিতব্য কপ ২২ (৭-১৮ নভেম্বর ২০১৬) চলাকালীন একটি কার্যকরী সভার আয়োজন এবং ২০১৭ সালের দ্বিতীয়ভাগে ঢাকায় মন্ত্রী পর্যায়ের একটি সম্মেলনের আয়োজন করবে।
ডেল্টা কোয়ালিশন পৃথিবীর প্রথম সরকারী পর্যায়ের আন্তর্জাতিক কোয়ালিশন যা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনকে মাথায় রেখে সদস্য রাষ্ট্রসমূহের ডেল্টা ব্যবস্থাপনা এবং উন্নয়নে প্রয়োজনীয় সাহায্য-সহযোগিতা, রক্ষণাবেক্ষণ ও সহন ক্ষমতা বৃদ্ধির সক্ষমতা অর্জনে নিয়োজিত। এই কোয়ালিশনের বর্তমান সদস্য রাষ্ট্র সমূহ হলো বাংলাদেশ, কলম্বিয়া, মিশর, ফ্রান্স, ইন্দোনেশিয়া, জাপান, মোজাম্বিক, মিয়ানমার, নেদারল্যান্ডস, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া এবং ভিয়েতনাম।
প্রসঙ্গত, বিশ্বের ডেল্টা বা ব-দ্বীপ এলাকাগুলোর মধ্যে সবচেয়ে বড় বাংলাদেশ, যার এক তৃতীয়াংশ অঞ্চল সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র পাঁচ ফুট ওপরে। প্রতিবছর বন্যা ও ঘূর্ণিঝড়সহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে হয় বাংলাদেশকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশের ডেল্টা কোয়ালিশনের সভাপতিত্ব গ্রহণ
আরও পড়ুন