Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বাকৃবিতে ৩৬০ কোটি ৩৫ লাখের বাজেট অনুমোদন

গবেষণায় খরচ হবে মাত্র ৯ কোটি

বাকৃবি প্রতিনিধি | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১১:৩৪ এএম

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ২০২১-২০২২ অর্থ বছরের জন্য ৩৬০ কোটি ৩৫ লাখ টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে গত মঙ্গলবার (২৯ জুন) ফাইন্যান্স কমিটির বাজেট অধিবেশনে বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. রাকিব উদ্দিন ২০২১-২০২২ অর্থ বছরের এই বাজেট উপস্থাপন করেন।

বাজেট বিশ্লেষণ করে দেখা যায়, বাজেটের সিংহভাগ অর্থই ব্যয় করা হবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন, পেনশন ও অবসর ভাতায় যা ৩০০.৯৪ কোটি টাকা, মোট বাজোটর ৮৩.৫১ শতাংশ। সেদিক থেকে প্রতি বছরের ন্যায় এবারও অবহেলিত শিক্ষা ও গবেষণা খাত। গবেষণা ক্ষাতে বরাদ্দ মাত্র ৯ কোটি টাকা যা মোট বাজেটের ২.৪৯ শতাংশ।

জানা যায়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক ২০২১-২০২২ অর্থ বছরের মূল বাজেটে সরকারি অনুদান হিসাবে ৩৪৫ কোটি ৫৫ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় হিসাবে ১৪ কোটি ৮০ লাখ টাকাসহ সর্বমোট আয় হিসাবে ধার্য করা করা হয়েছে ৩৬০ কোটি ৩৫ লাখ টাকা। এছাড়া বেতন-ভাতাদি খাতে ১৭২ কোটি ৫০ লাখ টাকা, পেনশন ও অবসর সুবিধা বাবদ ১২৮ কোটি ৪৪ লাখ টাকা, গবেষণা অনুদান ৯ কোটি টাকা, পণ্য ও সেবা বাবদ সহায়তা (সাধারণ) খাতে ৩৬ কোটি ৪৯ লাখ টাকা, পণ্য ও সেবা বাবদ সহায়তা (মেরামত) খাতে ৮ কোটি ২৮ লাখ টাকা ও অন্যান্য অনুদান হিসেবে ২ কোটি ৬ লাখ টাকা এবং মূলধন অনুদান ৩ কোটি ৫৮ লাখ টাকা ধার্য করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাকৃবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ