Inqilab Logo

রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮, ১৮ সফর ১৪৪৩ হিজরী

পশ্চিম তীর নিয়ে নতুন বিতর্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ৬:২৪ পিএম

ওয়েস্ট ব্যাঙ্ক বা পশ্চিম তীর থেকে একাধিক ইহুদি পরিবারকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরাইল সরকার। ওই জায়গায় সেনা ছাউনি তৈরি হবে বলে জানানো হয়েছে। ফিলিস্তিনিদের বক্তব্য, ওই জমি তাদের। সেনার বদলে তাদের ওই জমি প্রাপ্য ছিল।

বেশ কিছু পরিবার ওয়েস্ট ব্যাঙ্কের একটি অংশে বেশ কয়েক মাস ধরে তাদের আশ্রয় গড়ে তুলছিল। ধীরে ধীরে গড়ে উঠছিল ছাউনি। বৃহস্পতিবার ওই পরিবারগুলিকে নোটিস দেয় ইসরাইল সরকার। বলা হয়, শুক্রবার বিকেল ৪টার মধ্যে তাদের ওই জমি ছেড়ে দিতে হবে। নইলে সেনা গিয়ে তাদের তুলে দেবে। ওই জমিতে বসবাসকারীদের সঙ্গে একটি চুক্তি হয়েছে সরকারের। পরবর্তীকালে সেনা মনে করলে তাদের কেউ কেউ আবার ফিরে যেতে পারবে সেখানে। কিন্তু আপাতত তাদের সরে যেতে হবে। বিশেষজ্ঞদের বক্তব্য, ওই জায়গাটি স্ট্র্যাটেজিক। ফলে সেনা সেখানে ছাউনি গড়ে তুলবে। তৈরি হবে পোস্ট। ওই জমির পাশেই ফিলিস্তিনিরা বাস করেন। দীর্ঘদিন ধরেই ওই জমি নিজেদের বলে দাবি করেন তারা। সেনাকে লক্ষ্য করে পাথরও ছুড়েছেন তারা। সেনাও পাল্টা কাঁদানে গ্যাস এবং গুলি ছুড়েছে। তাতে চারজনের মৃত্যু হয়েছে বলেও ফিলিস্তিনের দাবি।

এর আগে ফিলিস্তিনিদের জমি থেকে উচ্ছেদ করলেও ওয়েস্ট ব্যাঙ্ক থেকে ইহুদিদের কখনো উচ্ছেদ করেনি ইসরাইল। সম্প্রতি ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর বদল হয়েছে। নতুন প্রধানমন্ত্রী বেনেট অতি দক্ষিণপন্থি বলে পরিচিত। আলাদা ফিলিস্তিন রাষ্ট্রের অস্তিত্বই তিনি স্বীকার করেন না। এ বিষয়ে আগে বহু বক্তৃতা করেছেন তিনি। তবে যে সরকার তিনি গড়েছেন, সেখানে বামপন্থি, ইসলামপন্থি সবরকম দলই আছে। ফলে বেনেটকেও খানিকটা মধ্যপন্থা অবলম্বন করতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতির মধ্যেই নতুন চুক্তিটি সামনে আনা হয়। যেখানে ওয়েস্ট ব্যাঙ্ক থেকে ইসরাইলিদের উচ্ছেদের নোটিস দেয়া হয়েছে।

চুক্তিতে অবশ্য বলা হয়েছে, প্রাথমিক ভাবে সেখানে সেনা ছাউনি গড়বে। পরবর্তীকালে সব ঠিক থাকলে কিছু পরিবারকে সেখানে ফের বসবাস করার সুযোগ দেওয়া হবে। স্বাভাবিক ভাবেই ফিলিস্তিন এই চুক্তিতে খুশি নয়। তাদের বক্তব্য, চুক্তি হয়েছে ইসরাইলের মানুষের সঙ্গে সেনার। ফিলিস্তিনিদের কথা ভাবা হয়নি। ওই জমি তাদের বলে দাবি করছেন ফিলিস্তিনিরা। ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী অবশ্য দাবি করেছেন, এটি একটি ঐতিহাসিক চুক্তি।

বস্তুত, ১৯৬৭ সালে ওয়েস্ট ব্যাঙ্কের দখল নেয় ইসরাইল। তার আগে সেখানে ফিলিস্তিনিরা থাকতেন। ইসরাইল তারপর থেকে ওয়েস্ট ব্যাঙ্ক নিজেদের বলে দাবি করে। ফিলিস্তিন তা মেনে নেয় না। বস্তুত, দুই তরফই মনে করে, ওয়েস্ট ব্যাঙ্ক একটি স্ট্র্যাটেজিক অঞ্চল। সূত্র: রয়টার্স, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন