Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

যাত্রী অর্ধেক তবুও প্রবাসীদের স্বার্থে সিলেট-ঢাকা রুটে উড়ছে ফ্লাইট

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ৬:৫৫ পিএম

অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল বন্ধ রাখার একদিনের মাথায় সিদ্ধান্ত পাল্টিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সাত দিনের লকডাউনের কঠোর বিধিনিষেধে সত্ত্বেও বৃহস্পতিবার (১ জুলাই) রাতেই অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালুর অনুমতি দেয় সংস্থাটি। তবে এসব ফ্লাইটে শুধু আন্তর্জাতিক রুটের যাত্রীরা করতে পারবেন চলাচল। বেবিচকের নির্দেশনা অনুযায়ী শুক্রবার (১ জুলাই) ভোর থেকে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট চালু করেছে ইউএস-বাংলা এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এদিন চট্টগ্রাম ও সিলেট রুটে এই দুই এয়ারলাইন্স পরিচালনা করেছে মোট ৫টি ফ্লাইট।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানায়, সকাল থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা-চট্টগ্রাম-ঢাকা এবং ঢাকা-সিলেট-ঢাকা রুটে পরিচালনা করেছে ফ্লাইট। এসব ফ্লাইটে ৭০ আসনের উড়োজাহাজে যাত্রী ছিলেন গড়ে ৩৫ থেকে ৪০ জন। কাতারের দোহা, সৌদি আরবের দাম্মাম, রিয়াদ, জেদ্দা এবং সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই ও শারজাহ থেকে ঢাকায় আসা যাত্রীরা এসব ফ্লাইটে ছিলেন। এছাড়া স্বল্প সংখ্যক যাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চট্টগ্রাম রুটে দুটি এবং সিলেট রুটে পরিচালনা করেছে একটি ফ্লাইট। শুক্রবার কোনো ফ্লাইট পরিচালনা করেনি বেসরকারি আরেক এয়ারলাইন্স নভোএয়ার।

ফ্লাইট চালুর বিষয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম বলেন, বেবিচকের অনুমতি নিয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা থেকে সিলেট ও চট্টগ্রাম রুটে একটি করে মোট দুটি ফ্লাইট করেছে পরিচালনা। এসব ফ্লাইটে প্রায় অর্ধেক ছিল যাত্রী। এতে আয় কিছুটা কমলেও চলমান সরকারি বিধিনিষেধে সড়ক পথে প্রবাসীদের ভোগান্তি লাঘবের স্বার্থে কম যাত্রী নিয়েই পরিচালনা করছি ফ্লাইট।

এর আগে বুধবার এক বিজ্ঞপ্তিতে বিধিনিষেধের মধ্যে দেশের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচল ৭ জুলাই পর্যন্ত স্থগিত ঘোষণা করেছিল বেবিচক। কিন্তু প্রবাসীদের বাড়ি ফেরা এবং ঢাকা থেকে ফ্লাইট ধরার ভোগান্তির কথা বিবেচনায় নিয়ে পরদিন ফ্লাইট চালুর সিদ্ধান্ত নেয় বেবিচক। এদিকে সংশ্লিষ্ট যাত্রী বিদেশ থেকে এসেছেন কি না বা বিদেশে যাবেন কি না সেটি নিশ্চিত হতে আন্তর্জাতিক ফ্লাইটের টিকিট যাচাই-বাছাই করা হচ্ছে। যাচাই-বাছাইয়ের পরই অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য বোর্ডিং পাস দেওয়া হচ্ছে।

করোনাভাইরাসের বিস্তার রোধে ১ জুলাই সকাল ছয়টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত মানুষের সার্বিক কার্যাবলী ও চলাচলে বিধিনিষেধ আরোপের প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই সময়ে (১ জুলাই সকাল ছয়টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত) সড়ক, রেল ও নৌ-পথে গণপরিবহন (যন্ত্র চালিত) চলাচল বন্ধ থাকবে। বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট দেখিয়ে যাতায়াতে ব্যবহার করতে পারবেন গাড়ি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন