Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

দাবানলে পুড়ছে কানাডার গ্রাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১২:০১ এএম

চলতি সপ্তাহেই কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের লিটন গ্রামে দেশটির সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়। এবার আরেক সমস্যার মুখে পড়েছে গ্রামটির বাসিন্দারা। সেখানকার ৯০ শতাংশ অঞ্চল দাবানলে পুড়ে গেছে বলে জানিয়েছেন দেশটির পার্লামেন্টের এক সদস্য (এমপি)।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি সপ্তাহে কানাডার লিটন গ্রামে দেশটির ইতিহাসে সর্বোচ্চ ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। কানাডার ইতিহাসে এটাই সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। চলতি সপ্তাহের আগে কানাডায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস পার হয়নি। শুধু কানাডা নয়, উত্তর আমেরিকাজুড়েই অস্বাভাবিক রকম চড়া গরম পড়ছে।
ব্রাড ভিস নামে কানাডার ওই এমপি জানান, দাবানলের কারণে লিটন গ্রাম ও আশপাশের এলাকার ব্যাপক ক্ষতি হয়েছে। গ্রামের সব জায়গায় আগুন ছড়িয়ে পড়েছে উল্লেখ করে গ্রামের মেয়র জ্যান পোল্ডারম্যান বলেছেন, ‘ভাগ্য ভালো, আমি প্রাণ নিয়ে সেখান থেকে বের হতে পেরেছি। গ্রামে পুড়তে খুব বেশি কিছু আর বাকি নেই।’ মেয়র আরও জানান, এর আগে তিনি বাসিন্দাদের গ্রাম ছেড়ে যেতে বলেছিলেন। দাবানল শুরুর মাত্র ১৫ মিনিটের মধ্যেই গ্রামের বিভিন্ন স্থানে আগুন ছড়িয়ে পড়ে। এর আগে গত বুধবার গ্রামটির প্রায় ২৫০ বাসিন্দা সেখান থেকে চলে যায়। তাদের মধ্যে অনেকেই সঙ্গে কিছুই নিয়ে যেতে পারেনি। তারা আশপাশের এলাকাগুলোর বিভিন্ন আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছেন। এদিকে আগুন নেভাতে স্থানীয় দমকল কর্মীদের উপদ্রুত অঞ্চলে পাঠানো হচ্ছে।
ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে গত ৪৮৬ জনের মৃত্যু নথিবদ্ধ করা হয়েছে। সাধারণ সময়ে গড়ে এ মৃত্যুর সংখ্যা থাকে ১৬৫ জনের মতো। স্থানীয় চিফ করোনার লিসা লাপোইন্তে এই মৃত্যুর সংখ্যা বৃদ্ধির জন্য চরম আবহাওয়াকে দায়ী করেছেন। তিনি বলেছেন, তাপমাত্রা বৃদ্ধির কারণে সৃষ্ট দাবদাহ থেকেই মানুষের এই মৃত্যু বলে মনে করা হচ্ছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডার গ্রাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ