Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাদক ও জঙ্গি বর্তমানে দুটি চ্যালেঞ্জ : আইজিপি

প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আখাউড়া উপজেলা সংবাদদাতা : মাদক ও জঙ্গি বর্তমানে বাংলাদেশের দুটি চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় পুলিশ ও জনগণকে এক হয়ে কাজ করতে হবে। গতকাল শনিবার দুপুর ১২টায় আখাউড়া থানার নবনির্মিত ভবনের উদ্বোধন শেষে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক এসব কথা বলেন।
তিনি বলেন, কেউ মাদকাসক্ত হলে তার জীবন ও চিন্তাশক্তি লোপ পায়। মাদক কেনার জন্য এমন কোনো কাজ নেই সে করতে পারে না। এমনকি পিতা-মাতাকে হত্যা করতে পারে। এ কারণে সকল অভিভাবককে নিজেদের সন্তানদের প্রতি খেয়াল রাখতে হবে। মাদকসেবী ও মাদককারীকে কেউ প্রশ্রয় দেবেন না। সকলে মিলে তাদের প্রতিহত করতে হবে। আইজিপি বলেন, কোনো পুলিশ যদি মাদক ও চোরাকারবারিদের সাথে জড়িত থাকে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
জঙ্গিবাদ প্রসঙ্গে আইজিপি বলেন, জঙ্গিরা নিরীহ মানুষকে হত্যা করে ঈদের জামাতে বোমা মারে, ইমাম-পুরোহিতকে হত্যা করে। তাদের কোনো ধর্ম নেই। জঙ্গিবাদের বিরুদ্ধে আলেম-ওলামাদের সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আলেম-ওলামারা সোচ্চার না হলে এদেশ জঙ্গিবাদ হয়ে যাবে। আফগানিস্তান, সিরিয়া, ইরাকের মতো যেখানে মানুষ থাকতে পারে না। এক মুসলমান আরেক মুসলমানকে হত্যা করে। এটা আমাদের মুসলমানরা কখনো মানবে না।
তিনি বলেন, পূর্বে ধারণা ছিল যারা মাদরাসায় লেখাপড়া করে তারা জঙ্গিবাদ করে। কিন্তু পুলিশের কাছে যারা গ্রেফতার ও নিহত হয়েছে তাদের মধ্যে ৭৫ ভাগ জামায়াত-শিবিরের কর্মী। ১৬ ভাগ মাদরাসার ছাত্রও। তারা জামায়াত-শিবিরের সমর্থক। এজন্য তিনি মাদরাসার শিক্ষকদেরও সতর্ক থাকার আহ্বান করেন।
তিনি দাবি করে বলেন, বর্তমানে জঙ্গিদের শক্তি অনেকটা কমিয়ে দিয়েছেন। তারা আর বড় ধরনের কোনো নাশকতা করতে পারবে না।
সভায় সভাপতিত্ব করেন ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশ সুপার মো. মিজানুর রহমান পিপিএম। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম, বিপিএম, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার, উপজেলা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. মুসলিম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যাপক জয়নাল আবেদীন, পৌর মেয়র তাকজিল খলিফা কাজল প্রমুখ।
উল্লেখ্য, প্রায় ৫৬ শতক জায়গার ওপর ৬ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে চারতলাবিশিষ্ট আখাউড়া থানা ভবন নির্মাণ করা হয়ছে। ২০১৪ সালে ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণ বিল্ডার্স থানার ভবনের নির্মাণকাজ শুরু করে।
বাংলার মানুষ ধর্মপ্রিয়, মৌলবাদী নয়
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, বাংলার মানুষ জঙ্গিবাদ চায় না, বাংলার মানুষ শান্তিপ্রিয়-ধর্মপ্রিয় কিন্তু মৌলবাদী নয়Ñ জঙ্গি নয়। শনিবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়া জেলা কমিউনিটি পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। শহরের কাউতলিস্থ নিয়াজ মুহাম্মদ স্টেডিয়ামে জেলা পুলিশ এ সমাবেশের আয়োজন করে। তিনি বলেন, ইসলামের নামে জঙ্গিরা নামাজ পড়া অবস্থায় ইমাম-মুয়াজ্জিনকে হত্যা করছে, ঈদগাহ মাঠে নামাজ পড়া মুসল্লিদের মারছে, আমাদের দেশে যারা বিনিয়োগ করতে আসে তাদের হত্যা করছে। কিন্তু ইসলামে কোনো মানুষ হত্যাই জায়েজ নয়। জিহাদ-খিলাফত প্রতিষ্ঠার নামে যে জঙ্গিবাদের সৃষ্টি হয়েছে এরা বেশিদিন টিকবে না, কারণ দেশের জনগণ তাদের সমর্থন করে না। সম্প্রতি দেশে যেসব জঙ্গি মাথাচাড়া দিয়ে উঠেছিল তাদের মধ্যে ৮০ শতাংশ আমরা নির্মূল করেছি, বাকিগুলোও নির্মূল করে দেয়া হবে। বাংলার মাটি থেকে চিরতরে জঙ্গিবাদ নির্মূলে প্রতিটি পরিবারে প্রতিটি ঘরে দুর্গ গড়ে তুলতে হবে। জঙ্গিবাদ দমনে পুলিশের অভিযান নিয়ে অনেকেই প্রশ্ন তোলেনÑ কেন জঙ্গিদের জীবিত গ্রেফতার করা হয় না? পুলিশ কেন আহত হয় না? এসব প্রশ্নে পক্ষান্তরে জঙ্গিরা উৎসাহী হয়। জঙ্গিদের কাছে বোমা-আগ্নেয়াস্ত্র রয়েছে, তাদের ধরতে গেলে তো আগে আমাকেই মারবে! জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশ এখন রোল মডেল। বিশ্বের বিভিন্ন দেশ জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশের ভূয়সী প্রশংসা করছে। কিন্তু একশ্রেণীর লোক এটিকে বিতর্কিত করার চেষ্টা করছে। যদি আমরা এভাবে জঙ্গিবাদ দমনে ভূমিকা না রাখতাম তাহলে দেশের শান্তি নষ্ট হতো, মানুষ ঘর থেকে বেরোতে সাহস পেত না।
ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মো: মিজানুর রহমানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার। সমাবেশে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম রেঞ্জ পুলিশের ডিআইজি মোহা: শফিকুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, ১২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শাহ আলী, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র মিসেস নায়ার কবির, প্রেসক্লাব সভাপতি খ. আ. ম. রশিদুল ইসলাম, চেম্বার সভাপতি আজিজুল হক, জেলা নাগরিক কমিটির সভাপতি ডা: বজলুর রহমান, জেলা বিএমএর সাধারণ সম্পাদক ডা: আবু সাঈদ প্রমুখ।
এর আগে সকালে জেলার আখাউড়ায় নতুন থানা ভবন উদ্বোধন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদক ও জঙ্গি বর্তমানে দুটি চ্যালেঞ্জ : আইজিপি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ