Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বন্যা ও নদী ভাঙন ২০১৬ এর উপর সেমিনার

প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

২০১৬ সালে বাংলাদেশে সংগঠিত বন্যা ও তৎসংশ্লিষ্ট নদী ভাঙনের বিষয়ে গত ২৪ সেপ্টেম্বর তারিখে ওয়ারপো এর সম্মেলন কক্ষে আইডবিøউএম কর্তৃক একটি সেমিনারের আয়োজন করা হয়। পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, এমপি সেমিনারে প্রধান অতিথি ছিলেন। মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. জাফর আহমেদ খান, বিশেষ অতিথি হিসাবে সেমিনারে উপস্থিত ছিলেন।
আয়োজক প্রতিষ্ঠান আইডবিøউএম এর নির্বাহী পরিচালক ড. এম মনোয়ার হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে ওয়ারপো এর মহাপরিচালক মো: সারাফত হোসেন খান স্বাগত ভাষণ দেন।
সেমিনারে ২০১৬ সালে বাংলাদেশে সংগঠিত বন্যার উপর ২টি কারিগরী প্রতিবেদন উপস্থাপন করা হয়। আইডবিøউএম এর বন্যা ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মো: সোহেল মাসুদ বন্যার কারন ও তার ব্যবস্থাপনার বিষয় এবং নদী প্রকৌশল বিভাগের পরিচালক মীর মোস্তফা কামাল, পিইঞ্জ, নদী ভাঙগন ও তার ব্যবস্থাপনার বিশদ কারিগরী দিক উপস্থাপন করেন। উপস্থাপকগণ বন্যা ও নদী ভাঙগনের সুষ্ঠ ব্যবস্থাপনার ক্ষেত্রে গাণিতিক মডেল প্রযুক্তি ব্যবহারের বিভিন্ন দিক তুলে ধরেন। সেমিনারে জানানো হয় যে পানি ব্যবস্থাপনার ক্ষেত্রে আইডবিøউএম কর্তৃক গাণিতিক মডেল প্রযুক্তি ব্যবহারে দক্ষতা আন্তর্জাতিক মহলেও প্রসংশিত হয়েছে।
প্রধান অতিথির ভাষণে পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, এমপি বাংলাদেশের পানি সম্পদ ব্যবস্থাপনায় আইডবিøউএম এর সম্পৃক্ততা উল্লেখ করে দেশের পানি ব্যবস্থাপনার ্েক্ষত্রে আরও যুগপোযোগী ও টেকসই প্রযুক্তি ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করেন। বিশেষ অতিথির ভাষনে পানি সম্পদ সচিব ড. জাফর আহমেদ খান তাঁর বক্তব্যে আশা প্রকাশ করেন যে আইডবিøউএম কর্তৃক পরিচালিত ও উপস্থাপিত গবেষণার প্রাপ্ত ফলাফল ও বিভিন্ন বিষয়াদি দেশের বন্যা ও নদী ভাঙগন ব্যবস্থাপনায় নিয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠান ও বিশেষজ্ঞগণের উপকারে আসবে।-প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা ও নদী ভাঙন ২০১৬ এর উপর সেমিনার
আরও পড়ুন