Inqilab Logo

শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

জাপানে ভয়াবহ ভূমিধ্বসের পর এবার ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ৭:৩৯ পিএম

জাপানে শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে ভয়াবহ ভূমিধ্বসের পর এবার দেশটিতে মাঝারি ধরনের ভূমিকম্প আঘাত হেনেছে। এর মাত্রা ছিল ৪ দশমিক ৬। দেশটির ওয়াকিনাওয়ার হাইরারা অঞ্চলের ৭৬ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভূমিকম্পটি আঘাত হানে।

বাংলাদেশ সময় শনিবার বিকেল ৪টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। তখন এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) সংস্থা এ তথ্য জানিয়েছে। তবে এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহত আছে কি-না, তা এখনও জানা যায়নি।

উল্লেখ্য, শনিবার সকালে জাপানে ভারী বৃষ্টির পর বড় ধরনের ভূমিধ্বস হয়েছে। এতে শহরটির অন্তত ২০ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিওতে দেখা গেছে, একটি পাহাড়ের ওপর থেকে প্রচণ্ড বেগে নেমে আসা কালো কাদা মাটির ঢল নেমে সমুদ্রের দিকে বয়ে চলেছে। কাদার তোড়ে কয়েকটি বাড়ি সম্পূর্ণ ধসে গেছে এবং মাটির নিচে চাপা পড়েছে।

প্রধানমন্ত্রী ইয়োশিহিডে সুগা এ ঘটনা মোকাবিলার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছেন। জাপানের পুলিশ, দমকল বাহিনী এবং সামরিক বাহিনী এখন ঘটনাস্থলে উদ্ধার কাজে অংশ নিয়েছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ