Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

মৃত্যু ১৩৪, শনাক্তের হার প্রায় সাড়ে ২৭

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ১২:০০ এএম

দেশে করোনায় আক্রান্ত ও শনাক্তের লাগাম টেনে ধরা যাচ্ছেই না। প্রতিদিন শনাক্ত ও মৃত্যু বাড়ছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩৪ জন। যা কিনা গত শুক্রবারের চেয়ে বেশি। গত শুক্রবার ১৩২ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। আর গতকাল শনিবার নিয়ে টানা ৭ দিন দেশে করোনাতে আক্রান্ত হয়ে মৃত্যু একশ’র ওপরে এবং প্রায় দেড়শ’র কাছাকাছি। গতকাল শনিবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৩৪ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত মোট মারা গেলেন ১৪ হাজার ৯১২ জন। এর আগে গত ২ জুলাই মারা যান ১৩২ জন। তার আগের দিন গত ১ জুলাই করোনায় মারা যান দেশের মহামারিকালে সর্বোচ্চ ১৪৩ জন। তারও আগে গত ৩০ জুন ১১৫ জন, ২৯ জুন ১১২ জন আর ২৮ জুন মারা যায় ১০৪ জন আর ২৭ জুন মারা যান ১১৯ জন। করোনার প্রথম ঢেউয়ে গত বছর এত বেশি সংখ্যক মানুষ মারা যায়নি।

গত ২৪ ঘণ্টায় করোনাতে দেশে নতুন করে শনাক্ত হয়েছেন ৬ হাজার ২১৪ জন। তাদের নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত শনাক্ত হলেন ৯ লাখ ৩৬ হাজার ২৫৬ জন। এ ছাড়া গত একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ৩ হাজার ৭৭৭ জন। তাদেরসহ দেশে করোনা থেকে মোট সুস্থ হলেন ৮ লাখ ২৯ হাজার ১৯৯ জন।
গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার প্রায় সাড়ে ২৭ (২৭ দশমিক ৩৯) শতাংশ। আর দেশে এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৯৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৯৯ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২২ হাজার ৭০৩টি আর নমুনা পরীক্ষা হয়েছে ২২ হাজার ৬৮৭টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬৬ লাখ ৯৩ হাজার ৬৮১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৮ লাখ ৮৭ হাজার ২১৭টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৮ লাখ ছয় হাজার ৪৬৪টি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত একদিনে মারা যাওয়া ১৩৪ জনের মধ্যে পুরুষ ৮৪ জন আর নারী ৫০ জন। দেশে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন ১০ হাজার ৫৮০ জন আর নারী মারা গেলেন ৪ হাজার ৩৩২ জন। নিহত ১৩৪ জনের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ৬৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৪ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১০ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৪ জন আর ১১ থেকে ২০ বছরের মধ্যে মারা গেছে একজন।

বিভাগ ভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, ২০ ঘণ্টার মধ্যে খুলনা বিভাগের ৩৯ জন, ঢাকা বিভাগের ৩৮ জন, রাজশাহী বিভাগের ২৩ জন, রংপুর বিভাগের ১৫ জন, চট্টগ্রাম বিভাগের ১১ জন, ময়মনসিংহ বিভাগের ৪ জন বরিশাল বিভাগের ৩ জন, সিলেট বিভাগের একজন রয়েছে।

১৩৪ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১০৭ জন, বেসরকারি হাসপাতালে মারা গেছেন ২০ জন আর বাড়িতে মারা গেছেন ৭ জন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। প্রথম শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ