Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

মিয়ানমারে একজন সেনা হত্যার জবাবে ২৫ আন্দোলনকারীকে হত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ৬:০১ পিএম

মিয়ানমারে সেনা সরকার বিরোধী অন্তত ২৫ গণতন্ত্রকামীকে হত্যা করেছে দেশটির নিরাপত্তাবাহিনী। গত শুক্রবার দেশটির সাগাইং অঞ্চলে সামরিক জান্তাবিরোধীদের সঙ্গে আইন-শৃঙ্খলা বাহিনীর সংঘর্ষে প্রাণহানির এই ঘটনা ঘটে। রোববার স্থানীয় গণমাধ্যম ও বাসিন্দাদের বরাত দিয়ে এই খবর দিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।
রাজধানী নেইপিদো থেকে প্রায় ৩০০ কিলোমিটার উত্তরে সাগাইং অঞ্চলের দেপাইন শহরে এ সহিংসতা হয়। দেশটির সামরিক বাহিনীর একজন মুখপাত্রের কাছে এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে সাড়া দেননি তিনি।
মিয়ানমারের সরকারি দৈনিক গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার বলছে, দেপাইনে টহলরত নিরাপত্তাবাহিনীর ওপর ওত পেতে থাকা সশস্ত্র সন্ত্রাসীরা আক্রমণ চালিয়ে একজন সৈন্যকে হত্যা এবং ছয়জনকে আহত করেছে। পরে নিরাপত্তা বাহিনী সন্ত্রাসীদের হামলার জবাব দিয়েছে।
অভ্যুত্থানবিরোধীদের নিয়ে গঠিত স্থানীয় পিপলস ডিফেন্স ফোর্সের সদস্যরা মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে অবস্থান নিয়ে প্রতিরোধ আন্দোলন চালিয়ে আসছেন। দেশটির বিভিন্ন প্রান্তে জঙ্গলে এবং পাহাড়ে ঘাঁটি গেড়ে অস্ত্র চালনার প্রশিক্ষণও নিচ্ছেন এই সদস্যরা। তবে তাদের কাছে অপ্রচলিত অস্ত্র থাকায় নিরাপত্তা বাহিনীর অভিযানের সময় প্রায়ই পিছু হটতে হচ্ছে।
ওই বাসিন্দা টেলিফোনে রয়টার্সকে বলেছেন, সংঘর্ষের পর দেপাইনের ওই গ্রাম থেকে মোট ২৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির বার্মিজ বিভাগ ও স্থানীয় থ্যান লিউইন খেত নিউজ সার্ভিসও আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে সংঘর্ষে প্রাণহানির একই তথ্য দিয়েছে।
তবে রয়টার্স সংঘর্ষে প্রাণহানির এই তথ্যের সত্যতা যাচাই করতে পারেনি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেইজে দেওয়া এক বিবৃতিতে দ্য দেপাইন পিপলস ডিফেন্স ফোর্স বলেছে, সংঘাতে তাদের অন্তত ১৮ সদস্য নিহত এবং ১১ জন আহত হয়েছেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন