Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কোরআনে ধর্মনিরপেক্ষতার কথা আছে- এ দাবি সঠিক নয়

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১২:০১ এএম

ইসলাম শান্তির ধর্ম। সার্বজনীন ও কল্যাণকামী ধর্ম ইসলাম। ইসলামই ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শ্রেণির মানুষের আবরু-ইজ্জতের নিরাপত্তা দিয়েছে। ইসলামই আল্লাহর মনোনীত একমাত্র জীবন বিধান। আল্লাহ রাব্বুল আলামিন কোরআনুল কারিমের সূরা আল ইমরানের ৮৫ নাম্বার আয়াতে বলেন, “যে লোক ইসলাম ছাড়া অন্য কোন ধর্ম তালাশ করে, কস্মিনকালেও তা গ্রহণ করা হবে না এবং আখেরাতে সে হবে ক্ষতিগ্রস্ত।” ইসলামী জীবন ব্যবস্থায় মানুষের ইহকালীন ও পরকালীন একমাত্র কল্যাণ নিহিত। ইসলাম ও কুরআন মানুষের ধর্মীয় স্বাধীনতা দিয়েছে। ধর্মহীনতা ইসলাম কখনোও সমর্থন করে না।

গতকাল রোববার এক বিবৃতিতে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি শায়খুল হাদিস মাওলানা মনসুরুল হাসান রায়পুরী, নির্বাহী সভাপতি মাওলানা আব্দুর রহিম ইসলামাবাদী, মহাসচিব শায়খুল হাদিস মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম, সিনিয়র সহ সভাপতি শায়খুল হাদিস মুফতি শেখ মুজিবুর রহমান, সহ-সভাপতি মাওলানা নুরুল হক বট্টগ্রাম, মাওলানা শহিদুল ইসলাম আনসারী, মুফতি গোলামুর রহমান, অধ্যাপক মাওলানা তৈয়বুর রহমান নিজামী, যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল মালিক চৌধুরী, মাওলানা আব্দুল হক কাওসারী, সহকারি মহাসচিব মুফতি রশীদ বিন ওয়াক্কাস,সাংগঠনিক সম্পাদক মুফতি রেজাউল করিম এসব কথা বলেন।

নেতৃবৃন্দ আরো বলেন, সূরা কাফিরুনে আল্লাহ তায়ালা বলেছেন, “তোমাদের জন্য তোমাদের ধর্ম এবং আমার জন্য আমার ধর্ম।” এ কথার দ্বারা অন্য ধর্মের অনুমোদন দেয়া হয়নি বরং তারা (কাফেররা) যে সমঝোতার প্রস্তাব করেছিল সেটাকে সম্পূর্ণরুপে নাকচ করে দেয়া হয়েছে। বলা হচ্ছে, তোমাদের দ্বীন ও ধর্ম কুফর ও শিরক আর আমার দ্বীন ও ধর্ম তাওহীদের ও একত্ববাদের। এ আয়াতের আরেকটি ব্যাখ্যা হচ্ছে, তোমাদের কর্মফল তোমাদের ভোগ করতে হবে এবং আমার কর্মফল আমি ভোগ করবো। যারা এ আয়াত দ্বারা ধর্মনিরপেক্ষতার কথা কোরআনে আছে বলে প্রচার করেন তাদের এই দাবি সঠিক নয়।

নেতৃবৃন্দ আরো বলেন, আমরাও চাই মহান সংসদে কোরআনের চর্চা হোক তবে কোরআনের ব্যাখ্যা ও তাফসির হতে হবে সঠিক নীতিমালার আলোকে। মহান সংসদে কোরআনের চর্চা হোক সঠিকভাবে আমরা সেই কামনাই করছি।



 

Show all comments
  • [email protected] ৫ জুলাই, ২০২১, ৬:২৯ পিএম says : 0
    ভিডিও কন্ফারেন্সে মাননীয় প্রধানমন্ত্রীর গান শুনে মুগ্ধ হলাম। মধুর কন্ঠে জাতীয় সংসদ ভবনে কোরআন তিলাওয়াত শুনতে ৯০% মুসলিম অধীর আগ্রহে থাকবে।
    Total Reply(0) Reply
  • Md.main uddin sarker ৫ জুলাই, ২০২১, ৭:৫৮ এএম says : 0
    যে কেউ কুরআনের উদ্বৃতি দিবে, তার কুরআান পড়া ছহীহ হওয়া চাই,মাখরাজ, মদ,গুন্না, এদগাম,এজহার শুদ্ধ হওয়া জরুরী। তা না হলে গুনাহগার হতে হবে।শুদ্ধ ভাবে কুরআন না পড়তে পারলে পাবলিক ফাংসানে শুধু তরজমা বলা ভালো।না হয় ভুল পড়ার দ্বারা একদিকে যেমন গুনাহ হবে তেমনি হাসির পাত্র ও হতে হয়।
    Total Reply(0) Reply
  • ড, আজিজুল ইসলাম ৫ জুলাই, ২০২১, ৯:১৪ এএম says : 0
    জমিয়তে উলামায়ে ইসলামের বক্তব্য পুরোপুরি সঠিক।
    Total Reply(0) Reply
  • প্রবাসী-একজন ৫ জুলাই, ২০২১, ৯:৫০ এএম says : 0
    সম্মানিত আলেমগণের উপরোক্ত বিবৃতি থেকে এটা অত্যন্ত পরিষ্কার যে ইসলাম ছাড়া অন্য কোনো ধর্ম আল্লাহর কাছে গ্রহণযোগ্য নয়। মহান আল্লাহ মানুষকে কখনোই ধর্ম নিরপেক্ষ হতে বলেননি, বরং আল্লাহর মনোনীত ধর্ম ইসলামের বিধি-বিধান মেনে চলতে বারংবার নির্দেশ দিয়েছেন। কুর'আনে যা নেই, তা সেখানে আছে দাবি করা পাপের বোঝা বাড়ানো বৈ কিছু নয়। মহান আল্লাহ আমাদেরকে তাঁর নির্দেশিত পথে চলার তৌফিক দান করুন।
    Total Reply(0) Reply
  • Allahur Golam ৫ জুলাই, ২০২১, ৭:০৬ এএম says : 0
    আবিস্কার বা উচ্চতর গবেষণার জন্য যেমন উচ্চ শিক্ষিত মানুষের প্রয়োজন আছে, প্রয়োজনআছে উচ্চতর গবেষণাগারের। তেমনি ভাবে কুরআনের সঠিক ব্যাখ্যার জন্য উচ্চতর গবেষণা ও উচ্চতর মানুষ রহিয়াছে। ''
    Total Reply(0) Reply
  • Noman ৫ জুলাই, ২০২১, ১০:২৩ এএম says : 0
    জমিয়তে উলামায়ে ইসলামের বক্তব্য পুরোপুরি সঠিক।
    Total Reply(0) Reply
  • আবুজাবেদ পলাশ ৫ জুলাই, ২০২১, ৫:৩৬ পিএম says : 0
    আলহমদুলিললাহ,সবাইকে বুজাৱ তোপিক দান কৱুক,পুড়ুন লা ইলাহ ইললাহ মোহামমাদুৱাসুলিললাহ
    Total Reply(0) Reply
  • Md.Joynal Abedin ৫ জুলাই, ২০২১, ২:০৪ পিএম says : 0
    সম্পূর্ণ সঠিক কথা বলেছেন,আল্লাহ সবাইকে বুঝার এবং নেক আমল করার তৌফিক দিক,আমিন।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ