Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তরাঞ্চলে পাল্টা আক্রমণের পরিকল্পনা আফগান বাহিনীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২১, ৬:১৪ পিএম

আফগানিস্তানের সরকারী বাহিনী তালেবানদের কাছে দেশের উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোতে জায়গা হারানোর পরে এখন পাল্টা আক্রমণের পরিকল্পনা করেছে। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির উপদেষ্টাকে উদ্ধৃত সোমবার এই তথ্য জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ।

আফগানিস্তানের জাতীয় সুরক্ষা উপদেষ্টা হামদুল্লাহ মহিব একটি সাক্ষাত্কারে আরআইএকে বলেছেন, ‘সরকারী বাহিনী তালেবানদের আক্রমণ প্রত্যাশা করেনি। তবে তারা অবশ্যই এখন পাল্টা আক্রমণ করবে।’ রোববার আফগান কর্তৃপক্ষ দাবি করেছিল যে, ২০ বছর পরে সম্প্রতি মার্কিন বাহিনী কর্তৃক শূন্য হওয়া বাগরাম এয়ারফিল্ডে তালেবানদের হামলা ব্যর্থ করে দেয়া হয়েছিল। বাগরামের জেলাশাসক শেরেন রুফির মতে, তালেবান বিদ্রোহীদের ২০ জনের একটি দল বিমানবন্দরটির কাছে স্থানীয় পুলিশ চৌকিতে হামলা চালায়, গুলি চালানোর সময় এক পুলিশ সদস্য ও এক বিদ্রোহী নিহত হয়। তবে তালেবানদের পক্ষ থেকে এই হামলার দায় স্বীকার করা হয়নি।

স্নায়ুযুদ্ধের সময় নির্মিত এই বাগরাম এয়ারফিল্ড হানাদার সোভিয়েত সেনাবাহিনীর মূল ঘাঁটি এবং পরবর্তীকালে যুদ্ধবিধ্বস্ত দেশে মার্কিন অভিযানের ঘাঁটি হিসাবে কাজ করার আগে আধুনিক আফগান বিমান বাহিনীর সূচনা দেখেছিল। আফগানিস্তানের ঐতিহাসিক শহর বাগরামের হিন্দু কুশ পর্বতমালার পাশে প্রশস্ত জায়গাটি খালি করে মার্কিন যুক্তরাষ্ট্র এই সপ্তাহে তার দীর্ঘতম সামরিক ব্যস্ততার অবসান ঘটিয়েছে।

তালেবানরা বাগরাম এয়ারফিল্ড থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রশংসা করেছে। গ্রুপটি এক বিবৃতিতে বলেছে, ‘আমরা বাগরাম থেকে সমস্ত মার্কিন বাহিনীকে সরিয়ে নেয়া একটি ইতিবাচক পদক্ষেপ হিসাবে বিবেচনা করছি এবং দেশের সব অঞ্চল থেকে বিদেশী সেনা প্রত্যাহার চাইছি। এটা তাদের এবং আফগান উভয়েরই স্বার্থে। আফগানরা বিদেশী বাহিনী পুরোপুরি প্রত্যাহারের মাধ্যমে শান্তি ও সুরক্ষার আরও নিকটবর্তী হতে পারে।’ সূত্র: ট্রিবিউন।



 

Show all comments
  • Dadhack ৫ জুলাই, ২০২১, ৬:১৭ পিএম says : 4
    ও আল্লাহ আফগানিস্তানের তাগুত মুরতাদ সরকারকে ধংস করে তালেবানদের কাছে আবার শাসনভার দিয়ে দাও তাহলে তারা আবার তোমার কুরআন দিয়ে শাসন করবে তাহলেই মানুষ নিশ্চিন্তে সুখে শান্তিতে বসবাস করতে পারবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ