Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুয়েটকে আবেদনের নির্দেশ হাইকোর্টের

‘অক্সিজেট’ উৎপাদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১২:০১ এএম

অক্সিজেন সরবরাহ যন্ত্রাংশ ‘অক্সিজেট’ উৎপাদনের অনুমতি পেতে বুয়েটের বায়োমেডিক্যাল বিভাগকে লিখিত আবেদন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালত প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে বুয়েটের আবেদন বিবেচনায় নেয়ারও নির্দেশ দিয়েছেন। আবেদনটি অ্যাটর্নি জেনারেল ও আদালতেও দিতে বলা হয়েছে।

গতকাল সোমবার বিষয়টি আদালতের দৃষ্টিতে আনলে হাইকোর্টের বিশেষ বেঞ্চের বিচারপতি এম ইনায়েতুর রহিম উপরোক্ত আদেশ দেন। বিষয়টি আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্ট সারের সদস্য ব্যারিস্টার অনিক আর হক।

তিনি জানান, করোনা আক্রান্ত রোগীদের কম সময়ে বেশি অক্সিজেন সরবরাহ করার জন্য ‘অক্সিজেট’ নামে একটি ডিভাইস আবিষ্কার করেছে বুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জনিয়ারিং বিভাগ।

ওই ডিভাইস দিয়ে ৩০ শতাংশ কম অক্সিজেন ব্যবহার করে মিনিটে ৬০ লিটার অক্সিজেন সরবরাহ করা সম্ভব। কিন্তু ডিভাইসটি কোনো কারখানা বা প্রতিষ্ঠানের না হওয়ায় উৎপাদন করার অনুমতি দেয়নি ওষুধ প্রশাসন। এ বিষয়টি আমি আদালতের নজরে এনেছিলাম। ওই সময়ে আদালত সরকারি কেনাকাটায় নানা অনিয়মের সমালোচনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অক্সিজেট উৎপাদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ