Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঈদুল আজহার পশু বিক্রি নিয়ে দুশ্চিন্তায় খামারিরা

রেজাউল করিম রাজু : | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১২:০০ এএম

এগিয়ে আসছে ঈদুল আযহা। এবারও করোনার মধ্যে এসেছে কোরবানীর ঈদ। তবে গত বারের চেয়ে সময়টা এ বছর বেশী খারাপ। নানা বিধি-নিষেধ দিয়ে নিয়ন্ত্রণের চেষ্টা করছে সরকার। আর মাত্র দুই সপ্তাহ সময় আছে ঈদের। ঈদের দিন যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে খামারীদের দুশ্চিন্তা। জানা গেছে, কোরবানীর ঈদকে সামনে রেখে রাজশাহী বিভাগে দেড় লাখ খামারে প্রায় ২৪ লাখ গবাদি পশু পালন করা হয়েছে। গত বছর ছিল প্রায় আঠারো লাখ। অর্থাৎ এবার গতবারের চেয়ে প্রায় সাড়ে ছয় লাখ বেশী।

রাজশাাহী প্রাণিসম্পদ দফতরের দেয়া তথ্যমতে, বিভাগটিতে এ বছর ১ লাখ ৫১ হাজার ১৮টি খামারে গরু, মহিষ ও ছাগলসহ অন্যান্য গবাদি পশু পালন করা হয়েছে মোট ২৩ লাখ ৯২ হাজার ৪১৯টি। যার মধ্যে গরু ৯ লাখ ৮৪ হাজার ৯১৫টি, মহিষ ৩৫ হাজার ৭৫৬টি, ছাগল ১১লাখ ৬২ হাজার ৩৩৪টি এবং ভেড়া পালন করা হয়েছে ২লাখ ৭ হাজার ৬৩টি।
এদিকে করোনার কারণে চলছে লকডাউন। কতদিন চলবে তা নিশ্চিত নয়। পশু হাট বসবে কিনা তাও অনিশ্চিত। খামারে বা বাড়িতে বাড়িতে এসে খুব সহজ নাও হতে পারে পশু বেচাকেনা। যানবাহন বন্ধ থাকার কারণে বাইরে থেকে আসতে পারছে না পাইকারী গরু ব্যবসায়ীরা। অন্য বছর ক্রেতা বিক্রেতাদের আনাগোনায় মুখরিত থাকে রাজশাহীর হাট ও খামারগুলো।
রাজশাহী বিভাগীয় প্রাণিসম্পদ দফতরের পরিচালক ডা: উত্তম কুমার দাস বলেন, গেল বছরের তুলনায় এ বছর রাজশাহী বিভাগে ও জেলায় গবাদি পশু বেশী উৎপাদিত হয়েছে। স্থানীয় খামারগুলোতে প্রাণিসম্পদ দফতরের কর্মকর্তারা প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে আসছেন। সেই সাথে খামারের গবাদি পশুগুলোকে নিয়মিত টিকাসহ সব ধরনের চিকিৎসায় সহযোগিতা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল আজহা

২০ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ