Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ২১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১০:৪৯ এএম

উত্তাল ভূমধ্যসাগর পাড়ি দিয়ে গিয়ে বার বার অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হলেও কোনোভাবেই বন্ধ হচ্ছে না এই ঝুকিপূর্ণ যাত্রা। এতে অনেক বাংলাদেশিরও মৃত্যু হচ্ছে।

জানা যায়, তিউনিশিয়া উপকূলের কাছে ভূমধ্যসাগরে আবারো অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে অন্তত ২১ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির নিরাপত্তা কর্মকর্তাদের বরাতে সোমবার এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। গত দু’দিনের মধ্যে এটি তিউনিশিয়া উপকূলে দ্বিতীয়বারের মতো নৌকাডুবির ঘটনা।

তিউনিশিয়ার ন্যাশনাল গার্ডের কর্মকর্তা কর্নেল হুসেম জেবেলি জানিয়েছেন, ‘রোববার উপকূলের স্যাক্স বন্দরের কাছে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাটি ডুবে যায়। পরে উপকূলরক্ষী বাহিনীর সদস্যরা সেখান থেকে ২১ জনের লাশ উদ্ধার করে। এ অভিবাসনপ্রত্যাশিরা লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার চেষ্টা করছিল।’

জেবেলি বলেন, তিউনিশিয়ার সীমান্ত নজরদারি প্রচেষ্টার অংশ হিসেবে গত কয়েকদিনে উপকূলরক্ষী বাহিনী অভিবাসনপ্রত্যাশীদের অন্তত ১০টি অবৈধ যাত্রা আটকে দিয়েছে। এই অভিযানে উদ্ধার করা হয়েছে ১৫৮ জনকে।

বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার অভিবাসনপ্রত্যাশীর ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমানোর অন্যতম পথ হয়ে উঠেছে লিবিয়া এবং ইতালি। তবে অভিবাসনপ্রত্যাশীদের ইতালি হয়ে ইউরোপ যাত্রার চেষ্টা প্রায়ই ব্যর্থ হয়।

সূত্র: রয়টার্স, মিডলইস্ট আই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌকাডুবি

২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ