Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

নেপালে মধ্যবর্তী নির্বাচনের তফসিল ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ৪:২৪ পিএম

দীর্ঘদিন ধরেই রাজনৈতিক সঙ্কটে জেরবার নেপাল। এবার সেই অনিশ্চয়তার মধ্যে মধ্যবর্তী নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, ১৫ জুলাই থেকে নির্বাচনী প্রক্রিয়া শুরু হওয়ার কথা রয়েছে।

নেপালের নির্বাচন কমিশন স্থানীয় সময় সোমবার মধ্যবর্তী নির্বাচনের তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশ নেয়ার জন্য ১৫ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে রাজনৈতিক দলগুলোকে কমিশনে নিবন্ধন করতে হবে। নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর নিবন্ধনের এ আবেদন জুলাই মাসের শেষ দিকে যাচাই ও অনুমোদন করা হবে। আগামী ৭ আগস্ট তা প্রকাশ করবে কমিশন। প্রথম দফার নির্বাচন আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশ নেওয়ার জন্য প্রার্থীদের আগামী ৭ ও ৮ অক্টোবর মনোনয়নপত্র জমা দিতে হবে। আর দ্বিতীয় দফার নির্বাচনে অংশ নিতে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে হবে ১৬ ও ১৭ অক্টোবর।

এদিকে, নির্বাচন নিয়ে নেপালে অনিশ্চয়তা কাজ করছে। কারণ, নেপালের আইনসভার নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ভেঙে দেয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে দেশটির সর্বোচ্চ আদালতে আবেদন করা হয়েছে। এ রকম অন্তত ৩০টি আবেদন আদালতে জমা পড়েছে। এ আবেদনের ওপর শুনানি নিচ্ছেন সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ। পাঁচ সদস্যের এ বেঞ্চে সবশেষ গতকাল সোমবার শুনানি হয়। পরবর্তী শুনানির জন্য ১২ জুলাই তারিখ ধার্য করেছেন আদালত। এদিনই এ বিষয়ে রায় দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্রেখ্য, গত ২২ মে প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির সুপারিশে দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি প্রতিনিধি পরিষদ ভেঙে দেন। পাঁচ মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো এমন ঘটনা ঘটে। একই সঙ্গে নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দেন। দেশটিতে আগামী ১২ নভেম্বর প্রথম দফা ও ১৯ নভেম্বর দ্বিতীয় দফার নির্বাচন হওয়ার কথা। তার আগে প্রধানমন্ত্রী কে পি শর্মা নিম্নকক্ষে আস্থা ভোটে হেরে যান। এখন তিনি একটি সংখ্যালঘু সরকারের নেতৃত্ব দিচ্ছেন। সূত্র: এএনআই নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

১০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ