Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছড়া-কবিতায়

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মায়ের হাসি
না রা য় ণ চ ন্দ্র রা য়
মা একটি মধুর ডাক। মা শব্দটি ছোট্ট হলেও এর গভীরতা অনেক বিশাল। মায়ের তুলনা হয় না। মায়ের তুলনা শুধুই মা। মা অতুলীয়। মায়ের আদর-¯েœহ-ভালোবাসা অপরিসীম। সবার ভালোবাসা ফুরিয়ে গেলেও মায়ের ভালোবাসা কখনো নিঃশেষ হয় না। মায়ের আদর-¯েœহ-ভালোবাসা অফুরন্ত। সৃষ্টিকর্তার পরেই মায়ের আসন। পিতা মাতার মনে কখনো কষ্ট দেওয়া উচিত নয়। আমাদের মনে রাখতে হবে যে, মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। সৃষ্টিকর্তাকে খুশি করতে হলে অবশ্যই মাকে আগে খুশি করতে হবে। মা খুশি হলেই সৃষ্টিকর্তা খুশি হবে। মা আনন্দিত হলেই সৃষ্টিকর্তা আনন্দিত হন।

‘মা কথাটি ছোট্ট অতি
কিন্তু জেনো ভাই,
ইহার চেয়ে নাম যে মধুর
ত্রিভুবনে নাই।’

মা জগৎময়ী। মা হলো পৃথিবীর সর্বশ্রেষ্ঠ এবং সর্বোত্তম একটি মধুর নাম। মা হলো সন্তানের কাছে মমতায় ভরা এক মধুর ডাক। মা একটি ছোট্ট নাম। ছোট একটি শব্দ। ছোট্ট হলেই এই নামের ব্যাপকতা অনেক গভীর থেকে গভীরে। কেবলমাত্র মায়ের প্রতি মাতৃভক্তি থাকলেই এটা অনুভব করা সম্ভব হয়। সন্তানের ওপর যতই ঝড়-বৃষ্টি আপদ-বিপদ আসুক না কেন মা সেটা বুঝতে পারেন এবং মা-ই হয়ে উঠেন সন্তানের জন্য নিরাপদ আশ্রয়স্থল। বনের পশু-পাখি নিরাপদ নড়ে। আর শিশু নিরাপদ তার মায়ের কোলে। মায়ের ঋণ কখনো শোধ হবার নয়। কোন সন্তানের পক্ষে মায়ের ঋণ শোধ করা সম্ভব নয়। এ বিষয়ে সংগীত শিল্পী ফকির আলমগীর গানে গানে বলেছেন-

‘মায়ের একধার দুধের দাম
কাটিয়া গায়ের চাম,
পাপোশ বানাইলে ঋণের শোধ হবে না।’

খান আতাউর রহমান মাকে নিয়ে লিখেছেন-

‘মায়ের মতো আপন কেউ নাইরে
মা জননী নাইরে যাহার,
এই ভুবনে তাহার কেউ নাইরে।’

মা একটি মধুর নাম। তৃপ্তি এবং শান্তির ডাক হলো মা। সকল দুঃখ-কষ্ট মুছে ফেলার অপর নাম মা। সুখ শান্তির অপর নাম মা। উৎসাহ-প্রেরণায় জড়িয়ে আছে যে নাম সেটি হলো মা। মা কোথায় নেই? মা আছে মনে-প্রাণে। মা আছে গানে। মা আছে প্রাণে। মা আছে ছড়ায়। মা আছে কবিতায়। মা আছে হৃদয়ের মণিকোঠায়।
এ সময়ের জনপ্রিয় ব্যান্ড শিল্পী নগর বাউল জেমস্্ মাকে নিয়ে গেয়েছেন-

‘রাতের তারা আমায় কি তুই বলতে পারিস
কোথায় আছে কেমন আছে মা,
ওরে তারা রাতের তারা মাকে জানিয়ে দিস
অনেক কেঁদেছি আর কাঁদতে পারি না।’
মাকে নিয়ে কবি প্রণব রায়ের লেখা গান আজও শ্রোতা এবং পাঠক প্রিয়তার শীর্ষে-
‘মধুর আমার মায়ের হাসি
চাঁদের মুখে ঝরে,
মাকে মনে পড়ে আমার
মাকে মনে পড়ে।’
সমাপ্তি নিবেদনে পৃথিবীর সকল মায়ের প্রতি শ্রদ্ধাভক্তি এবং ভালোবাসা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছড়া-কবিতায়

২৬ সেপ্টেম্বর, ২০১৬
আরও পড়ুন