Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জুয়েল মাহমুদ

সায়মা, রফিক ও রুপা এ বছর মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজ থেকে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পেয়েছে। তার স্বপ্ন বাংলাদেশের একজন নামকরা প্রকৌশলী হওয়া। এমন স্বপ্ন শুধু সানজিতারই নয়, বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাস করা বেশিরভাগ শিক্ষার্থীর। কারো স্বপ্ন পূরণ হয় আবার কারো হয় না। বর্তমানে দেশের বেশিরভাগ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষ ভর্তি ফরম বিতরণ শুরু হয়েছে। বাংলাদেশের প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির নানা তথ্য নিয়ে আজকের আয়োজন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) বাংলাদেশের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়ের একটি। এখানে প্রকৌশল, স্থাপত্য, পরিকল্পনা ও উন্নয়ন এবং বিজ্ঞান বিভাগে পড়াশোনা করানো হয়।
আসন সংখ্যা : বুয়েটের পাঠ্য বিষয়গুলোর মধ্যে ইঞ্জিনিয়ারিং এ আসন সংখ্যা ১৯৫টি। ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্সয়ের আসন সংখ্যা ১৯৫টি, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে আসন সংখ্যা ১৮০টি, কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিংয়ে আসন সংখ্যা ১২০টি, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে আসন সংখ্যা ৬০টি, বস্তু ও ধাতব কৌশলের আসন সংখ্যা ৫০টি, ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিংয়ে ৩০টি আসন রয়েছে আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিংয়ে আসন সংখ্যা ৩০টি, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে আসন সংখ্যা ৩০টি, আর্কিটেকচারের আসন সংখ্যা ৫০টি এবং আরবান অ্যান্ড রিজিওলাল প্লানিংয়ের আসন সংখ্যা ৩০টি।
ভর্তি পরীক্ষা : আগামী ২২ অক্টোবর শনিবার। :িি.িনঁবঃ.ধপ.নফ

গাজীপুর ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি
গাজীপুর ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন শুরু হয়েছে ২৫ আগস্ট থেকে। আবেদন গ্রহণ চলবে ২ অক্টোবর পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ অক্টোবর। যোগ্যতা : এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম জিপিএ ৪.৫ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে ও-লেভেল (গণিত, পদার্থ, রসায়ন, ইংরেজি) এবং এ-লেভেল (গণিত, পদার্থ, রসায়ন) পাস করা শিক্ষার্থীদের প্রতিটি বিষয়ে ন্যূনতম বি-গ্রেড থাকতে হবে। ২০১৪ সালের আগে এইচএসসি বা এ-লেভেল পাস করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না। আবেদন : আবেদন করতে হবে টেলিটক সংযোগ থেকে ক্ষুদে বার্তা পাঠিয়ে। আবেদন ফি হিসেবে ৫০০ টাকা (সঙ্গে ৫০ টাকা সার্ভিস চার্জ) পাঠাতে হবে। িি.িরঁঃড়রপ-ফযধশধ.বফঁ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ১ম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু হবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৬ অক্টোবর। ভর্তি ফরম বিতরণ শুরু হবে ৪ অক্টোবর চলবে ১৭ অক্টোবর ২০১৬ পর্যন্ত। ভর্তি ফরম উত্তোলনের জন্য ক গ্রুপের জন্য ৭০০ টাকা এবং খ গ্রুপের জন্য ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষে আর্কিটেকচার এবং মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং নামে নতুন দুইটি বিভাগেও ছাত্রছাত্রী ভর্তি করা হবে। রুয়েটে প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আগ্রহীরা গত বছরের ন্যায় টেলিটক প্রিপেইড মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে ভর্তি পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। এবার আর্কিটেকচার ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং নামে নতুন দুটি বিভাগে ৩০ জন করে মোট ৬০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। চলতি শিক্ষাবর্ষে রুয়েটের ১০টি বিভাগে মোট ৭২৫ জন ছাত্রছাত্রীকে ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষায় অংশ নিতে আগ্রহী শিক্ষার্থীরা টেলিটক প্রিপেইড মোবাইল ফোন থেকে এসএমএস-এর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্যাদি িি.িৎঁবঃ.ধপ.নফ ওিি .িধফসরংংরড়হ-ৎঁবঃ.ধপ.নফ ওয়েবসাইটে পাওয়া যাবে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের নিম্নবর্ণিত বিভাগসমূহে স্নাতক কোর্সে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু প্রার্থীদের নিকট থেকে আবেদন আহ্বান করা হয়েছে।
ভর্তি সংশ্লিষ্ট তারিখ ও সময়সূচি : ভর্তির আবেদনের জন্য ঝগঝ করা শুরু হয়েছে ৩০ আগস্ট ২০১৫, ভর্তির আবেদনের জন্য ঝগঝ করার শেষ তারিখ ও সময় ৭ অক্টোবর ২০১৫ রাত ১২টা। ভর্তি পরীক্ষার তারিখ ও সময় ৩১ অক্টোবর ২০১৫ শনিবার সকাল ১০টা এবং মুক্তহস্ত অংকন একই দিন বিকাল ৩টা। আবেদন শুধুমাত্র টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের ঝগঝ-এর মাধ্যমে গ্রহণ করা হবে। ভর্তির জন্য আসন সংখ্যা : সর্বমোট ৬৯০টি।
ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের ন্যূনতম যোগ্যতা : প্রার্থীকে মাধ্যমিক স্কেলে কমপক্ষে গড় গ্রেড পয়েন্ট ৪.০০ পেতে হবে। অথবা সমমানের পরীক্ষায় সমতুল্য নম্বর বা গ্রেড পেয়ে পাস হতে হবে। শুধুমাত্র ২০১৬ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে ‘ই’ গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০) পেয়ে পাস করতে হবে এবং গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজিতে মোট গ্রেড পয়েন্ট ১৭.০০ পেতে হবে।
চুয়েটে ভর্তি পরীক্ষা : চুয়েটে ভর্তি পরীক্ষা আগামী ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে।

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
টাঙ্গাইলের সন্তোষে অবস্থিত খ্যাতিসম্পন্ন বিশ্ববিদ্যালয় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০১৬-১৭ শিক্ষাবর্ষের অনার্স ভর্তি পরীক্ষা : আগামী ১০ ও ১১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে এমসিকিউ পদ্ধতিতে।
আবেদন করার যোগ্যতা : মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে প্রার্থীকে এসএসসি এবং এইচএসসি ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় বাদে মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে। সি- ইউনিটের জন্য গণিত, পদার্থ, রসায়নে আলাদা আলাদাভাবে জিপিএ ৩.০০ থাকতে হবে। এ বছর ৪টি ইউনিটের ১৫টি বিভাগে ৭৮৫ জন শিক্ষার্থীকে ভর্তি করা হবে। ঝগঝ করার নিয়ম একটি টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে মেসেজ অপশনে গিয়ে গইঝঞট লিখে <> এইচএসসি শিক্ষা বোর্ডের কবু ডড়ৎফ <> এইচএসসি পরীক্ষার রোল নম্বর <> এইচএসসি পরীক্ষার সাল <> এসএসসি শিক্ষা বোর্ডের কবু ডড়ৎফ <> এসএসসি পরীক্ষার রোল নম্বর <> এসএসসি পরীক্ষার সাল <> কাক্সিক্ষত ইউনিট-এর কবু ডড়ৎফ (অ, ই, ঈ, উ) লিখে ১৬২২২ নম্বরে ঝগঝ করতে হবে। বিস্তারিত তথ্যের জন্য :িি.িসনংঃঁ.ধপ.নফ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
যশোরে অবস্থিত খ্যাতিসম্পন্ন বিশ্ববিদ্যালয় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ৬ থেকে ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। আবেদন করার যোগ্যতা : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যারয়ের অ এবং ই ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে প্রার্থীকে এসএসসি এবং এইচএসসি ও সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) আলাদা আলাদাভাবে জিপিএ ৩.৫সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। সি-ইউনিটের জন্য আলাদা আলাদাভাবে জিপিএ ৩.০০সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। ঝগঝ করার নিয়ম একটি টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে মেসেজ অপশনে গিয়ে ঔঝঞট লিখে <> এইচএসসি শিক্ষা বোর্ডের কবু ডড়ৎফ <> এইচএসসি পরীক্ষার রোল নম্বর <> এইচএসসি পরীক্ষার সাল <> এসএসসি শিক্ষা বোর্ডের কবু ডড়ৎফ <> এসএসসি পরীক্ষার রোল নম্বর <> এসএসসি পরীক্ষার সাল <> কাক্সিক্ষত ইউনিট-এর কবু ডড়ৎফ (অ, ই, ঈ,) লিখে ১৬২২২ নম্বরে ঝগঝ করতে হবে। ভর্তি সংক্রান্ত সকল তথ্যাবলী িি.িলংঃঁ.বফঁ.নফ এই ওয়েবসাইটে পাওয়া যাবে। চলতি শিক্ষাবর্ষ থেকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আরও দুইটি নতুন বিভাগ খোলা হচ্ছে। আবেদন করা যাবে : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য আবেদন করা যাবে ২০ সেপ্টেম্বর থেকে ২২ অক্টোবর পর্যন্ত।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)
বাংলাদেশের দক্ষিণাঞ্চলের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)। এই বিশ্ববিদ্যালয়ে আটটি বিষয়ে অনার্স ও মাস্টার্স করানো হয়। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও বিইউআরপি কোর্সে ভর্তি পরীক্ষা ২৮ অক্টোবর সকাল ৯.৩০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার আবেদনপত্র শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত। ভর্তি সংক্রান্ত সকল তথ্যাবলী িি.িধফসরংংরড়হ-শঁবঃ.ধপ.নফ ওয়েবসাইট ও বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে পাওয়া যাবে। অতিরিক্ত তথ্যের জন্য রেজিস্ট্রার, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দপ্তরে ভর্তি শাখায় (পিএবিএক্স+৮৮০-৪১-৭৬৯৪৬৮. এক্সটেনশন ১৩৯) যোগাযোগ করা যাবে।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
দিনাজপুরে অবস্থিত খ্যাতিসম্পন্ন বিশ্ববিদ্যালয় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে অনার্স ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। পরীক্ষায় ৪টি বিষয়ে সর্বমোট ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। এরমধ্যে পদার্থ ২৫, ইংরেজি ২৫, রসায়ন ২৫, গণিতে ২৫, জীববিজ্ঞান ২৫, সাধারণ জ্ঞান ২০। ইউনিট ভেদে প্রশ্নের মানবণ্টন ভিন্ন রকম হয়ে থাকে। আবেদন করার যোগ্যতা : হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অ, ই, ঈ, উ এবং ঊ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে প্রার্থীকে এসএসসি এবং এইচএসসি ও সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) আলাদা আলাদাভাবে জিপিএ ৩.০০সহ মোট জিপিএ ৬.৫০ থাকতে হবে। ঝগঝ করার নিয়ম একটি টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে মেসেজ অপশনে গিয়ে ঐঝঞট লিখে <> এইচএসসি শিক্ষা বোর্ডের কবু ডড়ৎফ <> এইচএসসি পরীক্ষার রোল নম্বর <> এইচএসসি পরীক্ষার সাল <> এসএসসি শিক্ষা বোর্ডের কবু ডড়ৎফ <> এসএসসি পরীক্ষার রোল নম্বর <> এসএসসি পরীক্ষার সাল <> কাক্সিক্ষত ইউনিট-এর কবু ডড়ৎফ (অ, ই, ঈ, উ, ঊ) লিখে ১৬২২২ নম্বরে ঝগঝ করতে হবে। ভর্তি পরীক্ষা : বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা আগামী ১৮ থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত। ভর্তি সংক্রান্ত সকল তথ্যাবলী িি.িযংঃঁ.ধপ.নফ এই ওয়েবসাইটে পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি তথ্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ