Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ

মুন্সীগঞ্জে আশ্রয়ণ প্রকল্প

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১২:০১ এএম

গৃহহীনদের পুনর্বাসনের জন্য আশ্রয়ণ প্রকল্পে মুন্সীগঞ্জে সদর উপজেলায় আধারা ইউনিয়নে ২০০ টি ঘর নির্মাণ করা হচ্ছে। ২শ’ পরিবার খুজে পাচ্ছে নিজ ঠিকানা। ইতোমধ্যে প্রকল্পের নির্মাণাধীন ১৭৬টি ঘরের অবকাঠামো কাজ শেষ হয়ে এসেছে। এরই মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ উঠেছে।

জানা যায়, আশ্রয়ণ প্রকল্প -২ এর আওতায় সদর উপজেলার আধারা ইউনিয়নের কালিরচর (ভাসানচর) এলাকায় প্রায় ৩ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে এসব ঘর নির্মাণ করা হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকতা রুবায়েত হায়াত শিপলু কে সভাপতি করে ৫ সদস্য বিশিষ্ট প্রকল্প বাস্তবায়ন কমিটি গঠন করা হয়। গত র্মাচ মাস থেকে নির্মাণ কাজ শুরু হয়।

প্রকল্প এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায়, বৃষ্টিতে প্রকল্পের তিন দিকের বালুমাটি সরে যাচ্ছে। প্রকল্পের ২য় পর্যায়ের ৭৬ টি ঘরের অবকাঠামো নির্মানে দুর্নীতির অভিযোগ উঠে। জানা যায়, প্রকল্পে অতিরিক্ত শ্রমিক মজুরি, প্রাক্কলন অনুযায়ী ইটের গাথুনি না দেয়া এবং নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়েছে।

অনিয়মের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুর রহমান বলেন, গত ১৮ এপ্রিল সদর উপজেলায় যোগদান করে ২০ এপ্রিল প্রকল্প কমিটির কর্মকর্তাদের নিয়ে প্রকল্প এলাকা পরিদর্শনে যান। সেখানে নির্মাণ কাজে বেশ কিছু অনিয়ম দেখতে পেয়ে ঠিকাদারকে নিয়ম অনুযায়ী নির্মাণ কাজ সম্পন্ন করার নির্দেশ দেন। ঠিকাদার শ্রমিক মজুরি বেশী চাওয়ায় অন্য শ্রমিক নিয়োগ করা হয়। একপর্যায় ঠিকাদার কাজ না করে চলে যায়। নিম্ন মানের টিন ব্যবহারের বিষয়ে বলেন, যথাযথ প্রক্রিয়ায় মান যাচাই করে তা গ্রহন করা হয়েছে কোন অনিয়ম বা দুর্নীতি হয়নি। প্রকল্প কমিটির সদস্য সচিব উপজেলা প্রকল্প কর্মকর্তা জানান প্রকল্পটি চলমান কাজেই ত্রুটি দূর করে কাজ চলছে। উপজেলা প্রকৌশলী জানান, নিয়মিত সভা এবং কার্যপ্রনালী যথাযথভাবে অনুসরণ না হওয়ায় কাজে তদারকিসহ সঠিক ভূমিকা রাখা যায়নি।

এদিকে সদর উপজেলার শিলই ইউনিয়নে আশ্রয়ণ প্রকল্প-১ এর আওতায় ১শ’ ঘর নির্মাণেও ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠেছে। গত অক্টোবর-জানুয়ারী মাসে এসব ঘরের নির্মাণ কাজ শেষ হয়। দায়িত্ব অবহেলার অভিযোগে প্রাথমিক ভাবে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকতা রুবায়েত হায়াত শিপলু এবং সহকারী কমিশনার (ভূমি) শেখ মেজবাহ উল সাবেরিন এর নামে বিভাগীয় মামলা হয়েছে। প্রকল্প কমিটির অন্যান্যদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুন্সীগঞ্জে আশ্রয়ণ প্রকল্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ