Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘মেগা প্রকল্প পানিবদ্ধতার একমাত্র সমাধান নয়’

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম

 সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেছেন, অপরিকল্পিত নগরায়ন এবং খাল ও জলাশয় বিলুপ্তিই নগরীতে পানিবদ্ধতার অন্যতম প্রধান কারণ। তাই এই সমস্যা নিরসনে প্রায় ছয় হাজার কোটি টাকার চলমান মেগা প্রকল্প বাস্তবায়নই একমাত্র সমাধান নয়। যে কারণে এই সমস্যার উদ্ভব সেগুলোকে চিহ্নিত করে সুদূরপ্রসারী পদক্ষেপ গ্রহণ ও পরিকল্পনা নিয়ে স্থায়ী সমাধানের পথ বের করতে হবে।
তিনি গতকাল মঙ্গলবার নগরীর গোসাইলডাঙ্গা ওয়ার্ডে ভরাট জলাশয় পরিষ্কার ও অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন। তিনি বলেন, দেশের অন্য শহরের তুলনায় চট্টগ্রাম নগরীর ভ‚-প্রাকৃতিক গঠন বৈশিষ্ট্য ভিন্ন ও বৈচিত্র্যপূর্ণ। এই নগরীতে সাগর উপক‚ল, পাহাড়-টিলা, নদী-খাল ও সমতট আছে। কালক্রমে অনেকগুলো খাল বিলুপ্ত হয়েছে, কর্ণফুলী নদী বেদখল হয়ে সরু হয়েছে। পাহাড়-টিলা কর্তন হওয়ায় পাহাড় থেকে বর্ষার ঢলে মাটি নেমে এসে বড় নালা ও খালের অস্তিত্ব মুছে দিয়েছে। দেড় ডজনেরও বেশি খালের অস্তিত্ব মুছে গেছে। জলাশয় ও খালগুলো অপরিকল্পিত নগরায়ন ও বড় বড় সরকারি, আধাসরকারি, স্বায়ত্ত¡শাসিত ও বেসরকারি আবাসন প্রকল্প গ্রাস করে ফেলেছে। এখন ভরা বর্ষায় পানির ঢল যাবে কোথায়। সমস্যার আশু সমাধানে বিলুপ্ত খাল পুনরুদ্ধারসহ আরো একাধিক নতুন খাল খনন, পানি স্থিত হওয়ার জন্য জলাশয় সৃষ্টি এবং কর্ণফুলী নদীর নাব্যতা রক্ষায় ক্যাপটিাল ড্রেজিং করতে হবে। এসব করা না হলে পানিবদ্ধতা নিরসন তো হবেই না, বরং চট্টগ্রাম বন্দরের অস্তিত্ব বিপন্ন হওয়ার আশঙ্কা রয়েছে। এ সময় ওয়ার্ড কাউন্সিলর মোরশেদ আলী, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোর্শেদুল আলম চৌধুরী, পরিচ্ছন্ন কর্মকর্তা প্রনব শর্মা ও মো. আকবর প্রমুখ মেয়রের সাথে ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেগা প্রকল্প

৯ সেপ্টেম্বর, ২০২০
১৭ মার্চ, ২০১৭
১ জানুয়ারি, ২০১৭
২১ ডিসেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ