Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানে তেল পাইপলাইনে বিস্ফোরণ, ৩ শ্রমিক নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১১:২০ এএম

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি শহরে তেল পাইপলাইনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে তিনজন নিহত ও ৪ জন আহত হয়েছেন। মঙ্গলবার (৬ জুলাই) এ ঘটনা ঘটে বলে দেশটির সরকারি গণমাধ্যমের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ইলাম প্রদেশে ন্যাশনাল ইরানিয়ান ওয়েল কোম্পানি পরিচালিত একটি তেল পাইপলাইনে ওই বিস্ফোরণের ঘটনায় আরও চারজন আহত হয়েছেন বলে জানানো হয়েছে। কী কারণে বিস্ফোরণের ঘটনা ঘটেছে তা এখনও নিশ্চিত নয়। এ বিষয়ে তদন্ত চলছে।

এক প্রতিবেদনে জানানো হয়েছে, চেশমেহ-খোশ তেলক্ষেত্র থেকে খুজেস্তান প্রদেশের রাজধানী আভাজে তেল বহনকারী ২০ ইঞ্চির একটি পাইপলাইনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

পাইপলাইন পরিষ্কারের সময় হঠাৎ করেই এতে বিস্ফোরণ ঘটে। এক প্রতিবেদনে জানানো হয়েছে, বিস্ফোরণের পর সেখানে আগুন ধরে যায়। তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে এবং ওই জায়গার সুরক্ষা নিশ্চিত করা হয়েছে।

ইরানে প্রায়ই বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা ঘটে থাকে। এর মধ্যেই মার্কিন নিষেধাজ্ঞার কারণে দেশটিতে বিভিন্ন যন্ত্রাংশ আমদানি করাও কঠিন হয়ে পড়েছে। ইসরায়েলে সঙ্গে দেশটির দীর্ঘদিনের শত্রুতা বিদ্যমান। দেশটিতে অনেক বড় বড় দুর্ঘটনার পেছনে ইসরায়েলের হাত রয়েছে বলেই দাবি ইরানের।
এদিকে, দুর্ঘটনার তদন্ত করতে এবং ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে রাষ্ট্রীয় তেল কোম্পানি এনআইওসিকে নির্দেশ দিয়েছেন ইরানি তেলমন্ত্রী বাইজান জ্যানগানেহ। সূত্র : এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ