Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

কানাডার ১৫৪ বছরের ইতিহাসে প্রথম আদিবাসী নারীকে গভর্নর জেনারেল নিয়োগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ১:০৮ পিএম

কানাডার ১৫৪ বছরের ইতিহাসে এই প্রথম একজন আদিবাসী নারীকে দেশটির ৩০তম গভর্নর জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। মঙ্গলবার (৬ জুলাই) কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সুপারিশে দেশটির হেড অব স্টেট রানী দ্বিতীয় এলিজাবেথ গভর্নর জেনারেল হিসেবে ম্যারি সাইমনের এই নিয়োগ অনুমোদন করেছেন।

দেড় শতক আগে যে আদিবাসীদের পরাজিত করে কানাডায় প্রথমে ফ্রান্স এবং পরে ফ্রান্সকে পরাজিত করে বৃটিশ ঔপনিবেশিক শক্তি বিজয়ী হয়েছিল, এই ঘটনায় তার চাকা উল্টে আদিবাসীদের সঙ্গে কানাডিয়ানদের সম্পর্ক উন্নয়নে এক নতুন দিগন্তের সূচনা হলো বলে মনে করা হচ্ছে।

জাস্টিন ট্রুডো বলেন, ‘আমাদের উচ্চ পদে ম্যারি সিমনের মতো আরও নেতা দরকার। সত্যিকারের সমস্যাগুলো গ্রহণ এবং ইতিবাচক পরিবর্তন আনা প্রয়োজন।’
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি তাদের খবরে জানিয়েছে, আদিবাসী নেতা সিমন কানাডার রাষ্ট্রপ্রধান রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিনিধিত্ব করবেন। তিনি কানাডার উত্তরাঞ্চলের অধিকার বঞ্চিত আদিবাসী সম্প্রদায়ের জন্য দীর্ঘদিন সংগ্রাম করে আসছেন। ম্যারি সাবেক কূটনীতিকও ছিলেন।

ছয় মাস আগে কানাডার সাবেক গভর্নর জেনারেল জুলিয়ে পায়েতের পদত্যাগ করেন। এই শূন্য পদে ম্যারি সিমনকে দায়িত্ব দিলেন ট্রুডো। তিনি ডেনমার্কে কানাডার রাষ্ট্রদূত এবং কানাডার জাতীয় আদিবাসী পরিষদ ইনুইত তাপিরিটি কানাতামির প্রেসিডেন্ট ছিলেন।

এমন সময় এই আদিবাসী নেতাকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হলো যখন কানাডায় আদিবাসী স্কুলগুলোতে গণকবরের সন্ধান মিলছে।
১৯ ও ২০তম শতাব্দীতে আদিবাসী শিশুদের সভ্য করে তোলার নামে পরিচালিত হতো ১৩০টিরও বেশি আবাসিক স্কুল। কানাডার সরকার ও ধর্মীয় কর্তৃপক্ষ এসব স্কুল পরিচালনা করতো। স্কুলে শিশুদের ওপর নির্যাতন চালানোর অভিযোগ ছিল। গত মে মাসে কানাডার ব্রিটিশ কলম্বিয়ার কামলুপস এলাকার একটি পুরনো আবাসিক স্কুলের ভবন থেকে ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধার হয়। পরের মাসে সাসকাচেওয়ান প্রদেশের পুরনো একটি আদিবাসী আবাসিক স্কুলে মেলে ৭৫১টি কোনও চিহ্ন না থাকা কবর। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ