Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

কানাডার নতুন গভর্নর জেনারেল হলেন আদিবাসী মেরী সাইমন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২১, ৬:১২ পিএম

কানাডার ১৫৪ বছরের ইতিহাসে এক ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে মেরী সাইমন নামের একজন আদিবাসী নারীকে দেশটির ৩০ তম গভর্নর জেনারেল হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। কানাডার প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রুডোর সুপারিশ অনুসারে কানাডার হেড অফ স্টেট রানী দ্বিতীয় এলিজাবেথ গভর্নর জেনারেল হিসেবে মেরী সাইমনের এই নিয়োগ অনুমোদন করেছেন। -সিএনএন, গ্লোবাল নিউজ, নিউইয়র্ক টাইমস

যে আদিবাসী মানুষকে পরাজিত করে কানাডায় প্রথমে ফ্রান্স এবং পরে ফ্রান্সকে পরাজিত করে বৃটিশ উপনিবেশিক শক্তি বিজয়ী হয়েছিল, ১৫৪ বছর পর তার চাকা উল্টে গিয়ে আদিবাসীদের সাথে কানাডিয়ানদের সম্পর্ক উন্নয়নে এক নতুন দিগন্তের সূচনা হবে বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আজ কুইকের "কানাডিয়ান মিউজিয়াম অফ হিস্ট্রি গ্যাটিনিউর" এ এই ঘোষণা দেন। জাস্টিন ট্রুডো বলেন, আমাদের উচ্চপদে মিস সিমনের মতো আরও নেতাদের দরকার। সত্যিকারের সমস্যাগুলি গ্রহণ এবং ইতিবাচক পরিবর্তন আনার অর্থ যা তারা বোঝেন। ট্রুডো মঙ্গলবার এই ঘোষণায় বলেন, আজ ঠিক এটিই আমাদের এখানে এনেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ