Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহাসড়কে মানুষের প্রাণহানির দায় নিলেন সেতুমন্ত্রী

পদ্মা সেতুর নির্মাণ কাজে ৩৮ভাগ অগ্রগতি আমি চালকও নই, গাড়ির মালিকও নই

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আমি চালকও নই, গাড়ির মালিকও নই। তারপরও আমি সড়ক দুর্ঘটনায় পাখির মতো মানুষের প্রাণহানির দায় স্বীকার করেছি। মহাসড়কগুলোতে সড়ক দুর্ঘটনায় বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির ঘটনায় সরকারের পক্ষ থেকে সংসদে দাঁড়িয়ে দায় স্বীকার করলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, যানজট ও সড়ক দুর্ঘটনা সরকারকে ভীষণভাবে ভাবিয়ে তুলেছে। এটা এখন আমাদের কাছে চ্যালেঞ্জিং বিষয়। তবে আমরা দুর্ঘটনা রোধে চেষ্টা চালিয়ে যাচ্ছি। এসময় মন্ত্রী জানান, পদ্মা সেতুর নির্মাণ কাজের শতকরা ৩৮ ভাগ অগ্রগতি হয়েছে।
গতকাল রবিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ এমপি ও পীর ফজলুর রহমান এমপির পৃথক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি চালকও নই, গাড়ির মালিকও নই। তারপরও আমি সড়ক দুর্ঘটনায় পাখির মতো মানুষের প্রাণহানির দায় স্বীকার করে নিয়েছি।
মন্ত্রী বলেন, দেশের মহাসড়কগুলোতে সড়ক দুর্ঘটনার কারণ নির্ণয় করে তা রোধে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সমীক্ষার মাধ্যমে মোট ২২৭টি দুর্ঘটনাপ্রবণ স্থান (ব্লাকস্পট) চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে বিভিন্ন মহাসড়কের ৬৮টি দুর্ঘটনাপ্রবণ স্থানের প্রতিকারমূলক কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়া মহাসড়কে যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টিকারী অবৈধ স্থাপনা, হাট, বাজার অপসারণ করা হচ্ছে।
সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নাভানা আকতারের সম্পূরক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী জানান, বহুল আলোচিত পদ্মা সেতুর নির্মাণ কাজের শতকরা ৩৮ ভাগ অগ্রগতি হয়েছে। স্প্যান নির্মাণের মাধ্যমে আগামী ডিসেম্বর কিংবা জানুয়ারী নাগাদ সারাদেশের মানুষের সামনে পদ্মা সেতুর নির্মাণ কাজ দৃশ্যমান হবে।
একই সদস্যের মূল প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, এলেঙ্গা হতে রংপুর পর্যন্ত ১৯০ কিলোমিটার মহাসড়কের উভয় পাশে ধীরগতি যানবাহনের জন্য পৃথক লেনসহ ৪ লেনে উন্নীত করতে প্রকল্প অনুমোদন করা হয়েছে। যা মূল সড়কের যানবাহনের সঙ্গে দুর্ঘটনা এড়াতে সহায়ক হবে। এছাড়া মহাসড়ক হতে কারিগরী দৃষ্টিকোণ থেকে অপ্রয়োজনীয় স্পীডব্রেকার অপসারণ কার্যক্রম চলমান আছে। জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে ইজিবাইক, নসিমন, করিমন, ভটভটি ও ব্যাটারিচালিত যানবাহন/রিক্সা চলাচল নিষিদ্ধ করা হয়েছে।
মন্ত্রী আরো জানান, জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৩তম সভায় সড়ক দুর্ঘটনা রোধে সারাদেশের জাতীয় মহাসড়কগুলোতে যানবাহন ভেদে মোটরযানের সর্বোচ্চ গতি ৮০ কিলোমিটার এবং ঢাকাসহ অন্যান্য সিটি এলাকায় সর্বোচ্চ গতি ৪০ কিলোমিটার নির্ধারণ করার সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত সিদ্ধান্ত অনুসারে কার্যক্রম অব্যাহত আছে। মন্ত্রী আরও জানান, সড়ক নিরাপত্তা বিধানে সরকার জনস্বার্থে ২২টি মহাসড়কে থ্রি-হুইলার অটোরিক্সা/অটোটেম্পু এবং সকল শ্রেণীর অযান্ত্রিক যানবাহন চলাচল ২০১৫ সালের ১ আগস্ট থেকে নিষিদ্ধ ঘোষণা করেছে।
সংসদ সদস্য নুরুল ইসলাম মিলনের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, মহাসড়কে সড়ক দুর্ঘটনারোধে ১৪৪টি ব্লাক স্পটের প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণের জন্য ১৬৫ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। গত অর্থবছরে সাড়ে ৬২ কোটি টাকা ব্যয়ে ৪৮টি ব্লাক স্পটের প্রতিকারমূলক কাজ করা হয়েছে। চলতি অর্থবছরে অবশিষ্ট ৭০টি ব্লাক স্পটের প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ সম্পন্ন হবে। এজন্য ৭৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
জাসদের সংসদ সদস্য শিরীন আকতারের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ফুটপাত যদি আমরা পথচারীদের জন্য ছেড়ে দিতে না পারি তবে যতই ফ্লাইওভার, মেট্রোরেল নির্মাণ করি না কেন, কোন লাভ হবে না। ঢাকায় ৫০ হাজার ছোটযানের লাইসেন্স থাকলেও চলে ২০ লাখেরও ওপরে। এসব অবশ্যই সাহসের সঙ্গে আমাদের নিয়ন্ত্রণ করতে হবে। নইলে রাজধানীতে যানজট নিরসন সম্ভব হবে না।
বঙ্গবন্ধু সেতু মেরামত ব্যয় বছরে ৪২ কোটি টাকা
জাসদের সংসদ সদস্য এ কে এম রেজাউল করিম তানসেনের পৃথক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, উদ্বোধনের পর বঙ্গবন্ধু সেতু মেরামত বাবদ চলতি বছরের জুন পর্যন্ত ৭৬৩ কোটি ৪৬ লাখ টাকা ব্যয় হয়েছে। সে অনুযায়ী মেরামত বাবদ বছরে গড়ে ৪২ কোটি ৪১ লাখ টাকা ব্যয় হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বঙ্গবন্ধু সেতু উদ্বোধনের পর হতে চলতি বছররে জুন পর্যন্ত ৩ হাজার ৬ কোটি ৫৩ লাখ টাকা টোল আদায় হয়েছে। সেতু রক্ষণাবেক্ষণ এবং বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতাদি বাবদ মোট ৮২০ কোটি ৭২ লাখ টাকা ব্যয় হয়েছে। আর চলতি বছরে জুন পর্যন্ত সেতুর ঋণ ৪৭ দশমিক ৬৩ শতাংশ পরিশোধ করা হয়েছে। মন্ত্রী বলেন, পদ্মা সেতুর কাজ অগ্রগতি ৩৮ ভাগ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাসড়কে মানুষের প্রাণহানির দায় নিলেন সেতুমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ