Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভূমিকম্পে কাঁপল সারা দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১২:০০ এএম

রাজধানীসহ দেশের কয়েকটি জেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে। এই ভূমিকম্পে কেঁপেছে ঢাকা, সিলেট, রাজশাহী, বগুড়া, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, দিনাজপুর, জামালপুর, শেরপুরসহ বেশ কয়েকটি জেলা। এতে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। জানা গেছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল রাজধানী ঢাকার আগারগাঁও থেকে ৩৩৩ কিলোমিটার দূরে আসামের লক্ষ্মীপুরে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৩। ভূ-কম্পন প্রায় ৫-৬ সেকেন্ড স্থায়ী ছিল।

সিলেট ব্যুরো জানায় : গত কিছুদিন ধরে ভূমিকম্পের যে আতঙ্ক মানুষের মধ্যে, সেই আতঙ্ক গতকাল নতুন করে ফিরে এসেছে। সাম্প্রতিক সময়ে সিলেটে একের পর এক ভূমিকম্পের ঘটনা ঘটছে। এমনকি একই দিনে কয়েক ঘন্টার ব্যবধানে একাধিকবার ভূকম্পন হয়েছে।

গত ২৯ ও ৩০ মে এবং ৭ জুন সিলেটে অন্তত নয়বার ভূমিকম্প হয়েছে সিলেটে। সিলেট জেলা ও মহানগরের মধ্যেই ছিল এসব ভূমিকম্পের উৎপত্তিস্থল। গত ২৯ মে সকাল ও দুপুরে অন্তত পাঁচ দফায় কেঁপে ওঠে সিলেট। পরদিন ভোরে ভূকম্প হয় আরেক দফা। এরপর ৭ জুন বিকাল সাড়ে ৬টার দিকে মাত্র দেড় মিনিটের মধ্যে দুই দফায় ভূমিকম্প হয় সিলেটে। এই ভূকম্পের উৎপত্তিস্থল ছিল সিলেট গরীর দক্ষিণ সুরমায়। অতীতে নগরীর মধ্যে ভূমিকম্পের উৎপত্তিস্থল ধরা পড়েনি। এ ভূমিকম্পে নগরীর রাজা জিসি উচ্চবিদ্যালয়ের একটি ভবনে ফাটল দেখা দেয়। সিলেটে সর্বশেষ গতকাল বুধবার সকাল সোয়া ৯টার দিকে ৫ দশমিক ২ মাত্রার হয়েছে ভূমিকম্প। এই মাত্রার ভূমিকম্পকে মাঝারি হিসেবে বিবেচনা করা হয়।

বগুড়া ব্যুরো জানান : বগুড়ায় মাঝারি আকারে ভূমিকম্প হয়েছে। বগুড়া আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল ৯টা ১৬ মিনিটে মাঝারি আকারের এই ভূমিকম্পের স্থায়ীত্ব ছিল কয়েক সেকেন্ড। প্রাথমিকভাবে কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

নীলফামারী সংবাদদাতা জানান : নীলফামারী জেলায় মৃদু ভূ-কম্পন অনুভূত হয়েছে। বুধবার সকাল ৯টা ২০ মিনিটে এই ভূকম্পন অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী ভূকম্পনে জেলার কোথাও কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় লোকজন ঘর ছেড়ে বাহিরে বের হয়ে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

৮ জানুয়ারি, ২০২২
২৭ নভেম্বর, ২০২১
২৬ নভেম্বর, ২০২১
২৬ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ