Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইজ্যাক হারজোগ ইসরাইলের নতুন প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১:১৪ পিএম

ইসরাইলের ১১তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট শাইম হ্যারজগের ছেলে আইজ্যাক হ্যারজগ। বুধবার ইসরাইলি পার্লামেন্ট নেসেটে তোরাহ হাতে শপথ নিলেন তিনি।
এর আগে গত ২ জুনে নেসেটের সদস্যদের ভোটে নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন হ্যারজগ। এর আগে তিনি ইসরাইলি রাজনৈতিক দল লেবার পার্টির প্রধান ও পার্লামেন্টে বিরোধী দলীয় নেতা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।
২০১৮ সালে রাজনীতি ছাড়ার পর অলাভজনক সংস্থা জিউইশ এজেন্সির প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। সংস্থাটি ইসরাইলে ইহুদি অভিবাসনের বিষয়ে সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে আসছে। পাশাপাশি বর্হিবিশ্বে ইহুদি সম্প্রদায়ের কল্যানে ভূমিকা পালন করছে সংস্থাটি।
আইজ্যাক হ্যারজগের বাবা শাইম হ্যারজগ ১৯৮৩ থেকে ১৯৯৩ পর্যন্ত ইসরাইলের ৬ষ্ঠ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। আইজ্যাক হ্যারজগের দাদা আইজ্যাক হালেভি হ্যারজগ ইসরাইলের প্রথম প্রধান রাব্বি হিসেবে দায়িত্ব পালন করেন। সূত্র : আলজাজিরা
হারজোগ আইস্যাক আগামী ৯ জুলাই ইসরাইলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন। ২০০৩ সালে ইসরাইলের পার্লামেন্টে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছিলেন তিনি। বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমানো ইহুদিদের সঙ্গে সরকারের সম্পর্ক রক্ষায় নিয়োজিত আধা-সরকারি সংস্থা ইসরাইলি ইহুদি সংস্থার প্রধান হিসেবে সম্প্রতি দায়িত্ব পালন করেছেন তিনি। সূত্র : জেরুসালেম পোস্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ