Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

শিশু ক্যান্সার বিষয়ক সচেতনতামূলক র‌্যালি বিশ্বে বছরে ২ লাখ শিশু ক্যান্সারে আক্রান্ত হয়

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রতি বছর বিশ্বে ২ লাখ শিশু ক্যান্সারে আক্রান্ত হয়। এদের প্রায় ৮০ শতাংশই বাস করে মধ্যম-আয়ের দেশগুলোতে। যেখানে ক্যান্সার-আক্রান্তদের বেঁচে থাকার হার মাত্র ৫ শতাংশ, যদিও উন্নত দেশগুলোতে এই হার প্রায় ৮০ শতাংশ। বিশেষজ্ঞরা মনে করেন, প্রাথমিক পর্যায়ে এ রোগ নির্ণয় করা গেলে এবং প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া গেলে ৭০ শতাংশ রোগীই সেরে উঠতে পারে। তবে বাস্তবতা হলো বর্তমানে ক্যান্সারে আক্রান্ত শিশুদের মধ্যে মাত্র ২০ শতাংশ উন্নত চিকিৎসার সুযোগ পায়। আর শিশু ক্যান্সারের এমন বাস্তবতাকে সামনে রেখে আন্তর্জাতিক সংস্থা ‘ওয়ার্ল্ড চাইল্ড ক্যান্সার’ গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব চিকিৎসা বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে শিশুক্যান্সার বিষয়ক এক সচেতনতামূলক র‌্যালি বের করে। র‌্যালিতে নেতৃত্ব দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান।
র‌্যালিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ শেষে ডি বøকে গিয়ে শেষ হয়। র‌্যালিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ, প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা. এ এস এম জাকারিয়া (স্বপন), কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মো. আলী আসগর মোড়ল, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ডা. এম ইকবাল আর্সলান, প্রক্টর প্রফেসর ডা. মো. হাবিবুর রহমান (দুলাল), শিশু হেমাটোলজি ও অনকোলজী বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. চৌধুরী ইয়াকুব জামাল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ