Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী

বিরলে বনবিভাগের কর্মী ও স্থানীয়দের সংঘর্ষে আহত ২৫

ঘটনায় মামলা দায়ের, গ্রেফতার ১

বিরল (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ৮:১৫ পিএম

দিনাজপুরের বিরলের ধর্মপুর ফরেস্ট বীটের বিপুল পরিমাণের জমি অবৈধ দখলমুক্ত করে ওই জমিতে বৃক্ষরোপণ করার সময় অবৈধ দখলদারদের সাথে বনবিভাগের কর্মী ও শ্রমিকদের সংঘর্ষে উভয়পক্ষের ২৫ জন আহত হয়েছে। এ ঘটনায় বীট কর্মকর্তা সাদেকুর রহমান বাদী হয়ে ২৭ জনসহ অজ্ঞাতনামা আরও ৩০ থেকে ৪০ জনের বিরুদ্ধে বিরল থানায় একটি মামলা দায়ের করেছে। মানিক নামের এক আসামী কে গ্রেফতার করেছে পুলিশ। স্থানীয়রা পুলিশ গ্রেফতার আতঙ্কে রয়েছে। এ ঘটনায় ওই এলাকায় থমথমে বিরাজ করছে। বনবিভাগের দাবি, জমিটি গেজেটভূক্ত বনের সম্পত্তি। আর স্থানীয়দের দাবি, জমির মালিকানা নিয়ে আদালতে মামলা চলমান রয়েছে।

ধর্মপুর ফরেস্ট বীটের দায়িত্বরত কর্মকর্তা মো.সাদেকুর রহমান জানান, উপজেলার ধর্মপুর ইউনিয়নের ধর্মপুর ফরেস্ট বীটের ধর্মপুর (কৈকুড়ী) মৌজার ৮০৯ ও ৮৩৫ দাগে বনবিভাগের গেজেটভুক্ত প্রায় ৩০ একর জমি দীর্ঘদিন থেকে স্থানীয় কতিপয় ব্যাক্তি অবৈধভাবে ভোগদখল করে আসছিল। মঙ্গলবার সকাল থেকে বনবিভাগের কর্মী ও শ্রমিকেরা বনবিভাগের জমি অবৈধ দখলমুক্ত করতে বৃক্ষরোপণ করে। বৃক্ষরোপণের শেষের দিকে বিকেল সাড়ে ৪টায় স্থানীয় অবৈধ দখলকারিরা মহিলাদের সংঘবদ্ধ করে তাদের সাথে নিয়ে বৃক্ষরোপণে বাঁধা। এতে উভয়পক্ষের মধ্যে বাক-বিতন্ডার এক পর্যায়ে নারী-পুরুষরা সম্মিলিতভাবে বনবিভাগের কর্মী ও শ্রমিকদের উপর অতর্কিত হামলার চালায়। এতে বনবিভাগের কর্মী ও শ্রমিক ২২ জন আহত হয়। অন্যদিকে অবৈধ দখলকারিদের মধ্যে আহত আরও ৩ জন। আহতদের উদ্ধার করে বিরল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা নিয়েছে বলে আহতের স্বজনরা জানায়।

বীট কর্মকর্তা মো. সাদেকুর রহমান আরও জানান, স্থানীয় কতিপয় ব্যাক্তি সংঘবদ্ধ হয়ে বনবিভাগের বিপুল পরিমাণ জমি অবৈধভাবে দখল করে আসছে। স্থানীয় রাজনৈতিক, জনপ্রতিনিধিসহ স্থানীয় সচেতন মহলের সর্বাত্মক সহযোগিতায় ইতিমধ্যে শতাধিক একর জমি অবৈধ দখলমুক্ত করে বৃক্ষরোপণ করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, স্থানীয় বেশ কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে জানান, তাদের বাপ-দাদার আমল থেকে এ জমিতে ফসল আবাদ করে আসছে। বনবিভাগের সাথে উক্ত জমি নিয়ে আদালতে মামলা বিচারাধীন রয়েছে। হঠাৎ লোকজন এসে বৃক্ষরোপণ করতে চাইলে আমরা জমির খাজনা-খারিজ ও উচ্চ আদালতের আদেশ উপস্থাপন করলেও বীট কর্তৃপক্ষ আমাদের কাগজের কোন তোয়াক্কা করছে না। আমাদের কাগজ-পত্র দেখানোর সময় অতর্কিত হামলায় মৃত হেসাম উদ্দীনের পুত্র আবু কালাম (৩৭)সহ ০৩ জন আহত হয়েছে। আহতদের দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ ঘটনায় ধর্মপুর বীট কর্মকর্তা মো. সাদেকুর রহমান বাদী হয়ে বিরল থানায় নারী-পুরুষসহ ২৭ জনের নাম উল্লেখসহ আরও ৩০ থেকে ৪০ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। বুধবার পুলিশ এজাহার নামীয় মানিক নামের এক আসামীকে গ্রেফতার করেছে। এরপর থেকে এলাকায় গ্রেফতার আতঙ্কে ভুগছে ওই এলাকার নারী-পুরুষরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিনাজপুর

২১ আগস্ট, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ