Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইএসের কোনো তৎপরতা নেই দেশে : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামিক স্টেটের (আইএস) কোনো সাংগঠনিক তৎপরতা বাংলাদেশে নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল রোববার রাজধানীর উত্তরায় আঞ্চলিক পাসপোর্ট অফিসের নবনির্মিত ছয়তলা ভবন উদ্বোধন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। মন্ত্রী আরো বলেন, আইএসের নামে যে ভিডিও প্রকাশ করা হয়েছে, তা ষড়যন্ত্র এবং অপপ্রচার। এগুলো আইএসের নামে অন্যদেশ থেকে বাংলাদেশিদের নিয়ে আপলোড করা হচ্ছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, বহিরাগমন ও পাসপোর্ট অফিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাসুদ রেজওয়ান, বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক (ডিজি) রিয়ার অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য নাসিমা ফেরদৌসী বক্তব্য রাখেন।
প্রসঙ্গত, গুলশানের হলি আর্টিজানে হামলা সম্পর্কিত তথ্য ও প্রধানমন্ত্রীসহ বিভিন্ন রাজনৈতিক নেতাদের হুমকি দিয়ে সম্প্রতি একটি ভিডিও বার্তা ইউটিউবে প্রকাশ করা হয়েছে। কমান্ডো অভিযানে নিহত সন্দেহভাজন ৫ জঙ্গির কথাবার্তা, হামলার বিবরণ ও বাংলাদেশে আইএসের নেটওয়ার্ক তুলে ধরা হয় ওই ভিডিওচিত্রে। তবে ভিডিওবার্তাদানকারীরা নিজেদের আইএস বলে দাবী করেছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিদের সব ধরনের তৎপরতা রুখে দিতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি জনগণকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, আইএসের কোনো ভিত্তি, সাংগঠনিক কাঠামো বা নেতার অস্তিত্ব বাংলাদেশে নেই। একটি কুচক্রী মহল তাদের হীন উদ্দেশ্য বাস্তবায়ন করতে দেশের বাইরে থেকে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল তথ্য ও ভিডিও আপলোড করছে।
আসাদুজ্জামান খান কামাল বলেন, এদেশের মানুষ আইএস কিংবা জঙ্গিবাদকে আশ্রয়-প্রশ্রয় দেয় না, পছন্দ করে না, বিশ্বাসও করে না। তিনি বলেন, জঙ্গিবাদ ইসলামের সুনাম নষ্ট করছে। ইসলামের ওপর কালিমা লেপন করছে। জঙ্গিবাদকে রুখতে প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে দেশের সর্বস্তরের মানুষ আজ ঐক্যবদ্ধ।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অত্যন্ত দক্ষতার সাথে জঙ্গিদের প্রতিরোধ করে আন্তর্জাতিক অঙ্গনে সুনাম অর্জন করেছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের ক্ষেত্রে সাধারণ মানুষ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে সহযোগিতা করছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পাসপোর্ট অধিদফতর ডিজিটাল বাংলাদেশ নির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার জন্য কাজ করে যাচ্ছে। আধুনিক বিশ্বের সাথে তাল মেলাতে খুব শিগগিরই ই-পাসপোর্ট চালু করা হবে। তিনি বলেন, আমরা শিগগিরই দেশে ই-পাসপোর্ট তৈরির কাজ শুরু করব। বর্তমানে দেশের ৬৪ জেলায় ৬৭টি পাসপোর্ট অফিস রয়েছে। এর মধ্যে ৩২টি নিজস্ব ভবনে রয়েছে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকায় নতুন করে সচিবালয়ে, ঢাকা সেনানিবাসে, রাজধানীর পূর্বে ও পশ্চিমে আরো ৪টি পাসপোর্ট অফিস প্রতিষ্ঠার কাজ চলছে। এ পর্যন্ত ১৬ কোটি মানুষের মধ্যে দেড় কোটি এমআরপি ও প্রায় সাড়ে ৪লাখ এমআরভি পাসপোর্ট দেয়া হয়েছে। পাসপোর্টের মাধ্যমে ৭ হাজার কোটি টাকা রাজস্ব আয় হয়েছে।
জঙ্গিদের নামে-বেনামে পাসপোর্ট তৈরি ঠেকাতে পুলিশ ভেরিফিকেশন আরো কঠোর করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
জঙ্গিরা নকল নামে পাসপোর্ট তৈরি করে বিদেশে পাড়ি জমায় এমন তথ্যে তাদের ব্যাপারে সরকারের কঠোর অবস্থান জানান মন্ত্রী। তিনি বলেন, জঙ্গিরা পাসপোর্ট করতে এলেই ধরা পড়বে। আমরা পাসপোর্ট সবাইকে দিতে বাধ্য। তারপরও পুলিশ ভেরিফিকেশন করি। যেন এই দেশের নাগরিক ছাড়া অন্য দেশের নাগরিকের হাতে এই পাসপোর্ট না পৌঁছায়, সেইসব ব্যাপারেই আমরা সতর্ক রয়েছি।
স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, হলি আর্টিজানের নিহত জঙ্গিদের লাশ পরিবার সদস্যদের গ্রহণ না করার ঘটনা প্রমাণ করে দেশের মানুষ জঙ্গি তৎপরতাকে ঘৃণা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএসের কোনো তৎপরতা নেই দেশে : স্বরাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ