Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

‘জরুরি প্রয়োজনে’ সবাই বের হলে আমরা অসহায়

দোকান মালিক সমিতির অনুষ্ঠানে আইজিপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

সবাই জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হলে রাষ্ট্র অসহায় হয়ে পড়ে বলে জানিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ। গতকাল রাজধানীর সিদ্ধেশ্বরী বালক উচ্চ বিদ্যালয়ের মাঠে বাংলাদেশ দোকান মালিক সমিতি আয়োজিত লকডাউনে ক্ষতিগ্রস্ত হতদরিদ্রদের মধ্যে খাবার ও নগদ ৫০০ টাকা বিতরণ কর্মসূচি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। একই অনুষ্ঠানে ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, স্বাস্থ্যবিধি না মেনে মাস্ক না পরলে ফেরেশতাও করোনা থেকে বাঁচানোর চেষ্টা করবে না।

প্রধান অতিথির বক্তব্যে আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, গতকাল গুলশানে অনেক ট্রাফিক। প্রত্যেকে জরুরি কাজের কথা বলে বের হচ্ছে। প্রত্যেকের জরুরি কাজ। প্রত্যেকে জরুরি কাজের কথা বলে যদি ১৬-১৮ কোটি মানুষ রাস্তায় বের হয়, তাহলে পুলিশ ও রাষ্ট্র অসহায় হয়ে পড়ে। এক্ষেত্রে আপনাকে সতর্ক হতে হবে। আমরা সবাই মিলে কিন্তু রাষ্ট্র। দয়া করে কেউ বিনা প্রয়োজনে ঘর থেকে বের হবেন না।
তিনি বলেন, অনেকের বাসায় থাকতে ভালো লাগে না, বিরক্ত লাগে। বাসায় বিরক্ত লাগে বলে বাইরে বের হচ্ছেন। অনেকে আবার লকডাউন কেমন হচ্ছে তা দেখার জন্য বের হচ্ছেন। দয়া করে এই কাজগুলো করবেন না। আসেন আমরা সবাই মিলে দেশটাকে নিরাপদ করি। আমরা নিজেরা বের হব আক্রান্ত হব এবং স্বাস্থ্য ব্যবস্থাকে আক্রমণ করব এটা ঠিক নয়।

বেনজীর আহমেদ বলেন, করোনার সেকেন্ড ওয়েভের স্থায়িত্ব নির্ভর করে আমাদের প্রত্যেকের আচরণের ওপর। দুই সপ্তাহ বাসায় বসে থাকা খুব বেশি কিছু না, যদি এর জন্য আমরা আগামী ৫০ বছর পর্যন্ত ভালো থাকতে পারি। দয়া করে রাস্তাঘাটে ভিড় করবেন না। জরুরি কাজ একটু কমান। এই মৃত্যুর মিছিল দীর্ঘায়িত করব কি না সেই সিদ্ধান্ত আমাদের।

অনুষ্ঠানে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিনের সভাপতিত্বে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, আপনি পুলিশ দেখে মাস্ক পরবেন আর পুলিশ চলে গেলে মাস্ক খুলে ফেলবেন, আপনাকে কিন্তু আল্লাহর ফেরশতাও এসে বাঁচানোর চেষ্টা করবে না। বাঁচার জন্য একটি মাস্কই যথেষ্ট। স্বাস্থ্যবিধি মেনে চললে আমরা নিজেকে এবং জাতীকে এই মহাবিপদ থেকে রক্ষা করতে পারব।

তিনি বলেন, আমি জানি আপনারা যারা এখানে আছেন সবাই কাজ করে খেতে চান। কেউ দান নিয়ে বাঁচতে চান না। কাজের জন্য যেন সব কিছু খুলে দেয়া যায় সেজন্য প্রথমে নিজেকে এবং নিজের পরিবারকে রক্ষা করতে হবে। এই রোগ থেকে নিজেকে এবং পরিবারকে রক্ষা করতে বাইরে গেলে মাস্ক পরতে হবে ও ঘরে এলে সাবান দিয়ে হাত মুখ ধুয়ে ফেলতে হবে। এছাড়া অকারণে হাত মুখে দেওয়া থেকে বিরত থাকতে হবে। এটুকু করলে নিজেকে ও পরিবারকে রক্ষা করতে পারব।

 



 

Show all comments
  • নূরুজ্জামান নূর ৯ জুলাই, ২০২১, ১:৩০ এএম says : 0
    মানুষের পেটে ভাত না থাকলে কতদিন বাসাতে রাখা যায়...
    Total Reply(0) Reply
  • নাজনীন জাহান ৯ জুলাই, ২০২১, ১:৩১ এএম says : 1
    আমাদের দেশের ব্যবসায়ীরা যেন একটু বেশিই লোভি। অন্যদেশে যেখানে ব্যবসায়ীরা সরকারকে সহায়তা করছে তখন এরা সাহায্য চাই।
    Total Reply(0) Reply
  • Mohammed Siddiqui ৯ জুলাই, ২০২১, ১:২৪ এএম says : 1
    আসলে আমাদের দেশের মানুষ যে অসচেতন তাতে লকডাউন কার্যকর করা খুবই কঠিন।
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ৯ জুলাই, ২০২১, ১:২৫ এএম says : 1
    আমরা যদি কষ্ট করে দুই সপ্তাহ টানা লকডাউন পালন না করতে পারি তাহলে বিশাল ক্ষতি অপেক্ষা করছে।
    Total Reply(0) Reply
  • সম্রাট রায় ৯ জুলাই, ২০২১, ১:২৬ এএম says : 1
    জরুরি প্রয়োজনে বাসার বাইরে বের হওয়ার সুযোগকে অনেকে কাজে লাগাচ্ছে। এভাবে চলতে থাকলে করোনা আরও ভয়াবহ হবে।
    Total Reply(0) Reply
  • তোফাজ্জল হোসেন ৯ জুলাই, ২০২১, ১:২৬ এএম says : 1
    আমাদের সাধারণ মানুষের বোঝা উচিত পুলিশ প্রশাসন ‍কিন্তু আমাদের ভালোর জন্যই বাসাতে অবস্থান করতে বলছে।
    Total Reply(0) Reply
  • মোঃ+দুলাল+মিয়া ৯ জুলাই, ২০২১, ৩:২০ এএম says : 0
    আসলে উনি যে রকম হবে আমার জানার দরকার নাই,উনি উত্তম কথাই বলছেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ