Inqilab Logo

বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪ আশ্বিন ১৪২৮, ২১ সফর ১৪৪৩ হিজরী

বিশ্বে সাজগোজে আগ্রহ বাড়ছে পুরুষদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ১১:৫২ এএম

নারীরাই সাজবেন এটাই রীতি। তবে ইদানীং পুরুষদের প্রসাধনী কেনার ধুম পড়েছে বাজারে। বিশেষ করে ত্বক এবং চুলের যত্নে আরও আগ্রহী হয়ে উঠছেন এখনকার পুরুষরা।

ইউরোপের দেশ জার্মানির কসমেটিক্স অ্যান্ড ডিটারজেন্ট ইন্ডাস্ট্রির এক অনলাইন জরিপে দেখা গেছে, শতকরা ৬০ জনেরও বেশি পুরুষের কাছে ত্বক এবং চুলের সৌন্দর্য চর্চা খুবই গুরুত্বপূর্ণ।

জরিপে এও জানা গেছে, ৫৫ শতাংশ মনে করেন সুন্দর পরিষ্কার নখ মানুষের আত্মমর্যাদা বৃদ্ধিতে সহায়ক। অনলাইন সমীক্ষাটিতে অংশ নেয় মোট এক হাজার পুরুষ ।

ফ্র্যাঙ্কফুর্টের বডি কেয়ার অ্যান্ড ডিটারজেন্ট ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের মতে, তাদের প্রসাধনীর জন্য পুরুষদের কসমেটিক্স বিভাগটি একটি গুরুত্বপূর্ণ অংশ।

একটি প্রসাধন কোম্পানির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টার বির্গিট হুবার বলেন, আমরা দেখছি পুরুষেরা ইদানিং প্রসাধনী সম্পর্কে আরও বেশি উত্সাহী হয়ে উঠেছে। এমনকি কোনো কোনো পুরুষ সেলিব্রেটি লাল গালিচায় তাদের নেলপলিশ লাগানো হাতও দেখিয়ে থাকেন।

পুরুষদের সৌন্দর্যচর্চা আলাদা, মেয়েদের ত্বকের চেয়ে পুরুষদের ত্বক শতকরা ২০ ভাগ পুরু এবং অনেক বেশি তৈলাক্ত। পুরুষদের শরীরে চুল অনেক বেশি এবং ঘন। পুরুষদের চুল সাধারণত তাড়াতাড়ি তেলতেলে ও খুশকিপূর্ণ হয়ে যায়। নখও দ্রুত বাড়ে, শক্ত হয় মেয়েদের চেয়ে।

সূত্র : ডয়চে ভেলে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন