Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সেপ্টেম্বর থেকে শুরু মহাকাশ পর্যটন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ২:৪১ পিএম

আর প্রায় দেড় মাস পর শুরু হয়ে যাবে পৃথিবী থেকে মহাকাশে ঘনঘন পর্যটন। সবার জন্যই খুলে দেয়া হবে মহাকাশকে। সেই সব মহাকাশযাত্রার জন্য কোনও বিশেষ দেশের নাগরিকত্ব বা বয়স বাধা হবে না। মহাকাশচারী হওয়ার জন্য কোনও কঠোর প্রশিক্ষণও লাগবে না। ঘোরাঘুরির জন্য চাইলে যে কেউ যেতে পারেন। তবে গুণতে হবে কাড়ি কাড়ি টাকা। খবর আনন্দবাজারের।

যুক্তরাষ্ট্রের ধনকুবের এলন মাস্কের সংস্থা স্পেস-এক্স বুধবার জানিয়েছে, আর দেড় মাস পর সেপ্টেম্বর থেকেই তারা শুরু করে দেবে সবার জন্য মহাকাশ পর্যটন। এই পর্বের ভ্রমণের জন্য মহাকাশযান তৈরি ও জ্বালানির খরচের অনেকটাই বহন করেছেন ধনকুবের জারেড আইজ্যাকম্যান।

আগামী বছর ফের এমন একটি মহাকাশ ভ্রমণের ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছে স্পেস এক্স। এজন্য স্পেস এক্স-এর সঙ্গে চুক্তি হয়েছে ‘অ্যাক্সিয়ম স্পেস’ নামে একটি সংস্থার। তবে এই মহাকাশ ভ্রমণের টিকিটের মূল্য একটু বেশিই বলা যায়। মহাকাশযানে চড়ে যাওয়া-আসা আর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকার খরচ বাবদ পর্যটকদের গুনতে হবে সাড়ে ৫ কোটি ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মহাকাশ পর্যটন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ