Inqilab Logo

শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০২ আশ্বিন ১৪২৮, ০৯ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইরানের নব-নির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাথে জয়শঙ্করের সাক্ষাৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ৬:২৭ পিএম

ইরানের নব-নির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাৎ করতে তেহরান সফরে গেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর। বুধবার একদিনের সংক্ষিপ্ত সফরে দেশটিতে যান তিনি। দ্বিপাক্ষিক বৈঠকের জন্য মস্কো যাওয়ার পথে তেহরানে ট্রানজিট থামিয়ে এদিন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফের সঙ্গে সাক্ষাতের পর ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাৎ করতে তার দফতরে যান ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী। -ইরনা

সাক্ষাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি লিখিত বার্তা ইরানি প্রেসিডেন্টকে হস্তান্তর করেন এস. জয়শঙ্কর। করোনার পরিস্থিতিতেও সরাসরি সাক্ষাৎদানের জন্য ইরানের নির্বাচিত প্রেসিডেন্টের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি। এ সময় জয়শঙ্কর বলেন, ইরানের সঙ্গে ভারতের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান এবং নয়াদিল্লি বিভিন্ন ক্ষেত্রে তেহরানের সঙ্গে সহযোগিতা শক্তিশালী করতে চায়।

বৈঠকের পরে এক টুইটে এস জয়শঙ্কর জানান, এসময় রাইসি ভারতের প্রতি তার উষ্ণ অনুভূতি প্রকাশ করেন। দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে এবং আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে সহযোগিতা প্রসারিত করার জন্য ভারতের প্রতিশ্রুতিকে গভীরভাবে মূল্যায়ন করবেন বলে মন্তব্য করেছেন।

সাক্ষাতে ইরানের নব-নির্বাচিত প্রেসিডেন্ট বলেন, তিনি দায়িত্ব গ্রহণের পর ভারতের সঙ্গে সব ক্ষেত্রে বিশেষ করে অর্থনৈতিক ও নিরাপত্তা খাতে সহযোগিতাকে অগ্রাধিকার দেবেন। তেহরান ও নয়াদিল্লির দ্বিপক্ষীয় স্বার্থ রক্ষিত হয়- দু’দেশের মধ্যে এমন একটি টেকসই ও স্থিতিশীল অর্থনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করা হবে। সাক্ষাতে আফগানিস্তানের চলমান প্রসঙ্গ নিয়েও আলোচনা হয়। রাইসি বলেন, ইরান আফগানিস্তানে শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা দেখতে চায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ