Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

মিসরের সাবেক ফার্স্ট লেডি জেহান সাদাত মারা গেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ১২:০১ এএম

মিসরের সাবেক প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের স্ত্রী ও সাবেক ফার্স্ট লেডি জেহান সাদাত মারা গিয়েছেন। গতকাল শুক্রবার কায়রোর একটি হাসপাতালে তিনি মারা যান। মৃত্যুর সময় তার বয়স ৮৮ বছর। তাঁকে মিসরীয় নারীদের সামাজিক অধিকার প্রতিষ্ঠার অগ্রনায়ক মনে করা হয়। জেহান সাদাত অনেক দিন যাবত অসুস্থ ছিলেন। সর্বশেষ গত দুই সপ্তাহ যাবত হাসপাতালে চিকিৎসা গ্রহণ করেন। অবস্থার অবনতি ঘটলে তাকে আইসিইউতে নেওয়া হয়। তার মৃত্যুতে মিসর সরকার গভীর শোকা প্রকাশ করেছেন।

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ সিসির মুখপাত্র বাসসাম রাদি গভীর শোকা প্রকাশ করে বলেন, ‘মিশরের সাবেক প্রেসিডেন্ট শান্তি ও যুদ্ধের নায়ক আনোয়ার মোহাম্মদ সাদাতের স্ত্রী জেহান সাদাতের মৃত্যুতে গভীর দুঃখ ও শোক জানানো হয়েছে।’

১৯৭৩ সালের অক্টোবরে যুদ্ধের কঠিন মুহ‚র্তে মিসরের প্রেসিডেন্ট সাদাতের পাশে থেকে মানসিকভাবে সহায়তার জন্য তার স্ত্রী জেহান সাদাত স্মরণীয় হয়ে আছেন। তার প্রতি সম্মান প্রদর্শনকরে তাকে জাতীয় পুরস্কার প্রদান করা হয় এবং কায়রোতে একটি মূল মহাসড়কের নামকরণের ঘোষণা দেওয়া হয়।

জেহান সাদাত ১৯৩৩ সালের আগস্টে কায়রো নগরীতে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন মিসরীয় মধ্যবিত্ত পরিবারের সন্তান। আর মা ছিলেন একজন ব্রিটিশ নারী। ১৯৪৯ সালে সেনাকর্মকর্তা আনোয়ার সাদাতের সঙ্গে তার বিয়ে হয়। ১৯৭০ সালে আনোয়ার মিসরের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮১ সালের হত্যাকান্ডের ঘটনার পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন। ব্যক্তিজীবনে তারা তিনি মেয়ে ও এক ছেলের পিতা মাতা ছিলেন। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিসর

২৮ জানুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ