Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সঙ্কট নেই গুজবে বাড়ছে প্যারাসিটামলের দাম

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ১২:০১ এএম

প্যারাসিটামল এবং একই গোত্রের নাপা, এইস, ফাস্টসহ ট্যাবলেটগুলোর কোনো সঙ্কট নেই খুলনায়। অথচ এক শ্রেণির অসাধু ব্যাবসায়ী গুজব ছড়িয়ে এই ট্যাবলেটগুলোর দাম বাড়িয়ে দিয়েছেন।

বিশেষজ্ঞ চিকিৎসক সূত্রে জানা যায়, জ্বর সর্দিসহ ঠান্ডাজনিত ব্যাধিতে ওষুধগুলো ব্যবহৃত হয়ে থাকে। চিকিৎসকরা রোগীদের প্রাথমিকভাবে নাপা, প্যারাসিটামল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। চিকিৎসার দ্বিতীয় পর্যায়ে এন্টিবায়োটিক এজিথ্রোমাইসিন ট্যাবলেট দিয়ে থাকেন।

বর্তমানে খুলনাঞ্চলে করোনা বেড়ে যাওয়ায় সাধারণ জ্বর কাশিতে মানুষ শুরুতেই নাপা বা প্যারাসিটামল গ্রহণ করছেন। ফলে ওষুধগুলোর চাহিদা বেড়ে গেছে। এই সুযোগে কৃত্রিম সঙ্কটের অজুহাতে দাম বাড়িয়ে দেয়া হয়েছে।

খুলনার পাইকারি ওষুধের বাজার হেরাজ মার্কেটের রহমান ড্রাগস এর মালিক টিটু জানান, ওষুধের সঙ্কট নেই, শুধুমাত্র গুজব ছড়িয়ে নাপার দাম বাড়িয়েছে এক শ্রেণির অসাধু ব্যাবসায়ী। নাপা এক্সটেন্ড ট্যাবলেট ১০টির পাতা ৩০ টাকাতেই বিক্রি হচ্ছে। সাধারণ নাপা ৮/১০ টাকায় বিক্রি হচ্ছে। গতকাল খুলনার খালিশপুর ক্লিনিকের সামনের একটি ফার্মেসিতে এক পাতা নাপা এক্সটেন্ড ট্যাবলেট ৬০ টাকা চাওয়া হয়।

খুলনা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, করোনার কারণে বিভিন্ন ক্লিনিক ও ফার্মেসিতে নিয়মিত অভিযান বন্ধ আছে। অতি দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ