Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০ জুলাই সউদীতে ঈদুল আজহা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ১২:২৮ পিএম

সউদী আরবের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসাবে আগামী রোববার (১১ জুলাই) এ মাস শুরু হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। এমনটাই জানিয়েছে গালফ নিউজ।
দেশটির সুপ্রিম কোর্ট বলছে, ১০ জুলাই হবে সউদীতে জিলকদ মাসের শেষ দিন। সে অনুযায়ী দেশটিতে ঈদুল আজহা পালিত হবে আগামী ২০ জুলাই অর্থাৎ জিলহজ মাসের দশম দিন। ১৯ জুলাই হবে আরাফাতের দিন।
মুসলমানরা প্রতি বছর জিলহজ মাসে হজ পালন করে থাকেন। এর অংশ হিসেবে এ মাসের দশম দিন ঈদুল আজহা পালিত হয়।
যদিও করোনাভাইরাসের কারণে গত বছরের মতো এ বছরও সউদী নাগরিক ও দেশটিতে অবস্থানরত প্রবাসীরা হজ করার সুযোগ পাচ্ছেন।
এদিকে, সউদী নাগরিক এবং সউদীতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকসহ ৬০ হাজার ধর্মপ্রাণ মানুষ নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০২১ সালের পবিত্র হজ। ইতিমধ্যে হজের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে সউদী সরকার।
পবিত্র হজকে নির্বিঘ্ন করতে মক্কা, আরাফাত, মুজদালিফা ও মিনায় বসানো হয়েছে ৮৭৫টি লাইটিং টাওয়ার। হজযাত্রীদের যেনো আলো নিয়ে কোনো সমস্যা তৈরি না হয়, সেজন্য আলোকসজ্জার টাওয়ার স্থাপন করা হয়েছে।
এছাড়া পবিত্র নগরী মক্কাজুড়ে বৈদ্যুতিক নেটওয়ার্কে ১ লাখ ২০ হাজার বিভিন্ন ধরনের বাল্ব বসানো হয়েছে। এ বাল্বগুলো নিয়ে ১৯০০ বৈদ্যুতিক বিতরণ প্যানেল স্থাপন করা হয়েছে। ২৪ ঘণ্টা বিদ্যুৎ ব্যবস্থাপনা ও নেটওয়ার্ক কার্যক্রম সম্পন্ন করার জন্য প্রযুক্তিবিদদের একটি অভিজ্ঞ দলও গঠন করা হয়েছে-এমনটিই জানিয়েছে সউদী হজ মন্ত্রণালয়ে। সূত্র : গালফ নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল আজহা

৯ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ