Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হল বিশ্ব নদী দিবস

প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নানা আয়োজন ও কর্মসূচির মধ্যদিয়ে পালিত হল বিশ্ব নদী দিবস। প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার বিশ্ব নদী দিবস হিসেবে পালিত হয়ে থাকে। সেই হিসাবে গতকাল রোববার ছিল বিশ্ব নদী দিবস। বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য নিয়ে নানা আয়োজনে পালিত হলো এ দিবসটি। দখল-দূষণে প্রায় বিপন্ন বাংলাদেশের নদ-নদী। নদী ও মানুষের জীবন যে অবিচ্ছেদ্য তা বুঝাতেই এ পরিস্থিতির মধ্যেই এবারও পালিত হলো বিশ্ব নদী দিবস।
১৯৮০ সাল থেকে প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার বিশ্ব নদী দিবস হিসেবে পালন করতে শুরু করে কানাডার ব্রিটিশ কলম্বিয়া (বিসি) ইনস্টিটিউট অব টেকনোলজি। যার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল বিসি রিভারস ডে পালন দিয়ে। ১৯৮০ সালে কানাডার খ্যাতনামা নদী বিষয়ক আইনজীবী মার্ক অ্যাঞ্জেলো দিনটি নদী দিবস হিসেবে পালনের উদ্যোগ নিয়েছিলেন। বিসি রিভারস ডে পালনের সাফল্যের হাত ধরেই তা আন্তর্জাতিক রূপ পায়।
২০০৫ সালে জাতিসংঘ নদী রক্ষায় জনসচেতনতা তৈরি করতে জীবনের জন্য পানি দশক ঘোষণা করে। সে সময়ই জাতিসংঘ দিবসটি অনুসমর্থন করে। এরপর থেকেই জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংস্থা দিবসটি পালন করছে, যা দিন দিন বিস্তৃত হচ্ছে।
গত বছর বিশ্বের প্রায় ৬০টি দেশে পালন করা হয়েছে বিশ্ব নদী দিবস। বাংলাদেশে ২০১০ সাল থেকে এ দিবস পালিত হচ্ছে।
এদিকে দেশের প্রাচীন নগর ওয়ারী বটেশ্বর-মহাস্থানগড়-ভিতরগড় থেকে শুরু করে আজকের রাজধানী ঢাকা নগরও গড়ে উঠেছে নদীর তীরে। বর্তমান নদীকেন্দ্রিক নগরগুলো নদীর জন্য হুমকি। রাজধানী ঢাকা থেকে শুরু করে প্রত্যন্ত উপজেলা শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া নদীও নগরের দূষণ-দখলের শিকার। নগরের এই দূষণ ও দখল থেকে মুক্ত করা সম্ভব হলে কিছুটা হলেও নদীকে বাঁচানো সম্ভব বলে মনে করেন নদী রক্ষার আন্দোলন কর্মী ও গবেষকরা।
অন্যদিকে দেশের ৫৭টি নদীর ১৪৩টি পয়েন্টে তীর দখল ও দূষণ পর্যবেক্ষণ করে পরিবেশ আন্দোলনের (বাপা) প্রকাশিত একটি প্রতিবেদনে দেখা গেছে, ২৭ দশমিক ৯০ শতাংশ নদী দখল, অবকাঠামো নির্মাণ ও দখলের শিকার হয়েছে। এর মধ্যে রয়েছে বুড়িগঙ্গা, তুরাগ, ধলেশ্বরী, শীতলক্ষ্যা, কর্ণফুলী, বড়াল ও করতোয়া। এছাড়াও নদীর ওপর অত্যাচার হয়েছে ২৬ দশমিক ৭৪ শতাংশ। অত্যাচারের ঘটনা ঘটেছে মেঘনা, ধলেশ্বরী, তিতাস, পিয়াইন, পদ্মা, শীতলক্ষ্যা, তিস্তা, ঘাগট, সুরমা ও বাঙ্গালী নদীর ওপর। দূষণগ্রস্ত হয়ে পড়েছে প্রায় ১১ দশমিক ৬২ শতাংশ নদী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হল বিশ্ব নদী দিবস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ