Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

আজ রাতে বিটিভিতে ‘ছিটমহলের ছায়াছবি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ২:০৭ পিএম

ছিটমহলকে ঘিরে নির্মিত হয়েছে বাংলাদেশ টেলিভিশনের সাপ্তাহিক নাটক ‘ছিটমহলের ছায়াছবি’। এটি রচনা করেছেন কাজী রশিদুল হক পাশা এবং প্রযোজনা করেছেন আফরোজা সুলতানা। আজ (১০ জুলাই) রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে একযোগে নাটকটি প্রচারিত হবে ।

নাটকে দেখা যাবে- বাংলাদেশের মধ্যে ভারতের একটি ছিটমহলের বাসিন্দা দুই বোন ছায়া ও ছবি। ছিটমহলটি বাংলাদেশের অন্তর্ভুক্ত হয়ে গেলে দুই বোন বাবার সঙ্গে ভারতে চলে যায়। কিন্তু ছিটমহলে জন্ম থেকে বেড়ে ওঠা দুই বোনের মন টেকেনা ভারতে। অবশেষে পূর্বের ছিটমহলে ফিরে আসে অনেক আশা নিয়ে, ভালোবাসার টানে। কিন্তু তাদের আশা কি পূরণ হবে? দুইবোন কি থাকতে পারবে তাদের জন্মস্থানে?

সম্প্রতি ঢাকার অদূরে কেরানীগঞ্জে ‘ছিটমহলের ছায়াছবি’র দৃশ্য ধারণের কাজ হয়। নাটকটিতে অভিনয় করেছেন মিলি মুন্সি, বীথি সরকার, তানিম তানহা, জীবন রায়, মনিরুজ্জামান, খলিলুর রহমান, রশিদুল পাশা, মুস্তাফিজুর রহমানসহ আরো অনেকে।

উল্লেখ্য, ছিটমহল বলতে বোঝায় ভৌগোলিক সীমানা থেকে বিচ্ছিন্ন কিছু ভূখণ্ড বা অন্য দেশের মধ্যে একটি দেশের বিচ্ছিন্ন অঞ্চল যা রাজনৈতিক ভূগোল অনুসারে সত্য। ২০১৫ সালের ১ আগস্ট বাংলাদেশ ও ভারত স্থল সীমান্ত চুক্তির মাধ্যমে ছিটমহলগুলো বিনিময় করে। এর ফলে দীর্ঘ ৬৮ বছরের অবরুদ্ধ ও নাগরিকত্বহীনতা থেকে মুক্তি পায় ১৬২ ছিটমহলের বাসিন্দারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন