Inqilab Logo

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বগুড়ায় কোরবানির গরু বেচাকেনায় হচ্ছে ফেসবুক পেইজ

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ৫:৩১ পিএম

বগুড়ায় করোনায় স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে জেলা প্রশাসন ও প্রানী সম্পদ বিভাগ ঈদুল আযহায় কোরবানি পশুর বিক্রি করতে বগুড়ায় হাটের সংখ্যা বাড়ানো এবং ফেসবুকে “গরুর হাট” পেইজ খোলার সিদ্ধান্ত নিয়েছে। গিজগিজে ভীড়ের মধ্যে কোরবানির পশু কিনতে হাটে যাওয়াকে নিরুৎসাহিত করতেই ফেসবুক ভিত্তিক পেইজ করা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন সুত্র।
চলতি বছরে বগুড়ার পশুর খামারীদের কাছে কোরবানী যোগ্য পশু প্রস্তুত আছে ৩ লাখ ৭০ হাজার গরু,ছাগল, ভেড়া, মহিষ, দুম্বা জাতীয় পশু।
উল্লেখ্য করোনার কারনে গত বছর লক্ষ্যমাত্রার চেয়ে ১৪ হাজার পশু কম হয়েছিল। ্এর কারন হিসাবে জানা গেছে আর্থিক সংকটের কারনে যে ব্যাক্তি একাই এক গরু কোরবানিী করতো সেই ব্যাক্তি অন্য একজন বা একাধিক ব্যাক্তিকে সাথে ভাগাভাগি করে কোরবানী দিয়েছে। এবারও অনেকটা গত বছরের মত ভাগে কোরবানি হওয়ার সম্ভাবনা আছে। সেক্ষেত্রে বগুড়ায় গত গরু ছাগল কোরবানির জন্য প্রস্তুত আছে তাতে বেশ কিছু গরু অবিক্রিত থেকে যেতে পারে বলে জানান জেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ রফিকুল ইসলাম।
তিনি আরো কর্মকর্তা জানান ,কোভিড কমিটির সভায় স্দ্ধিান্ত হযেছে বগুড়ায় দুটি ফেইস বুক পেইজে এবং একটি অনলাইন ্অ্যাপস তৈরী করা হবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ফেইস বুক অন লাইন পশুরহাট বগুড়া” ও প্রানী সম্পদ বিভাগের পক্ষথেকে “বগুড়া পশুর হাট” ফেসবুক পেইজ থাকবে। ক্রেতারা তাদের পছন্দের পশু এই পেইজে গিয়ে কেনা কাটা করতে পারবেন।এ ছাড়া সিরাজগঞ্জ থেকে একটি পশুর হাটের অ্যাপস থাকবে। ফেইস বুকে প্রতিটি উপজেলায় পশুরহাট নামের ফেউসবুক লিখে খুঁজলে হাটের গরু ছাগল ঘরে বসে দেখা ও কেনা যাবে।
এবার করোনা সংক্রমন ভয়াবহ আকার ধারন করায় গত বছরের তুলনায় এবার বগুড়ায় হাটের সংখ্যা বাড়ানো হয়েছে। গত বছর বগুড়ায় হাটের সংখ্যা ছিল ৭২ টি । এবার সেই সংখ্যা বাড়িয়ে ৮৬ টি হাট করার পরিকল্পনা আছে। খামার থেকে( ৫ টি গরু নিয়ে একটি খামার ধরা হয়)। গরু কেনার জন্য উৎসাহিত করা হবে বলে জানিয়েছে জেলা প্রানী সম্পদ বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ