Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্যাক্স দেন না ৭০ ভাগ নাগরিক

বিয়ানীবাজার পৌরসভা

বিয়ানীবাজার (সিলেট) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০১ এএম

বিয়ানীবাজার পৌরসভার ৭০ ভাগ বাসাবাড়ী, দোকান মার্কেট ও শপিং সেন্টারের মালিকেরা পৌর ট্যাক্স প্রদান করছেন না। আর এসব ট্যাক্স আদায় না হওয়ায় পৌরসভার উন্নয়ন অনেকটা বাধাগ্রস্থ হচ্ছে। বন্ধ রয়েছে পৌরসভার কর্মকর্তা কর্মচারীদের বেতন। মেয়র কাউন্সিলররাও রয়েছেন ৮ মাস থেকে বেতন বঞ্চিত। এ নিয়ে অনেকটা হতাশ মেয়র নিজেই।
সূত্র জানায়, মেয়র প্রথম থেকে ট্যাক্স আদায়ে গুরুত্ব দিয়ে আসছেন। কিন্তু প্রবাসীদের মালিকানাধীন এই শহরের অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা বাড়ী থেকে ট্যাক্স আদায় করতে গিয়ে পৌরসভার কর্মীরা অনেকটা বেকায়দায় পড়ছেন। নিয়মিত বিল প্রদানের পরও বাসা বাড়ী ও শপিং সেন্টারগুলোর মালিকগণ ট্যাক্স প্রদান করছেন না। পৌরসভার হিসেব মতে, এখানে প্রায় ৭০ ভাগ বাসা বাড়ী ও ব্যবসা প্রতিষ্টানের মালিকগণের ট্যাক্স অনাদায়ী রয়েছে। তারা তাগাদা দিয়েও তা আদায় করতে পারছেন না। ট্যাক্স আদায় প্রসঙ্গে বলেন, একটি পৌরসভার উন্নয়ন ত্বরান্বিত করতে হলে নাগরিকদের সহযোগিতা প্রয়োজন হয়। এই পৌরসভার নাগরিক ট্যাক্স প্রদানে অনেকটা উদাসীন উল্লেখ করে বলেন, বড় বড় বাসাবাড়ীর মালিকগণ ট্যাক্স দিতে অনেকটা পিছিয়ে রয়েছেন। মেয়র বলেন, ট্যাক্স আদায় যাতে তরান্বিত হয় এবং জনগণ যাবে সুযোগ সুবিধা পান সে দিকে লক্ষ্য রেখে অনেকটা ঝুকি নিয়েও মানুষের জন্য কাজ করছি। ট্যাক্স আদায়ে বিভিন্ন ভাবে সহযোগিতা করছি। জনগণ যাতে তাদের ট্যাক্স দিতে কোন অসুবিধা না সে দিকে লক্ষ্য রাখছি। কেউ এ নিয়ে অভিযোগ করতে এলে নিজে তাদেরকে টাকার পরিমাণ কমিয়ে ট্যাক্স দিতে উৎসাহিত করছি। তারপরও কতিপয় নাগরিক ট্যাক্স দিতে চান না।
মেয়র বলেন, একটি পৌরসভার আয় থেকে পৌরসভার সকলকে বেতন ভাতা দিতে হয়। কিন্তু এই বেতন ভাতার প্রধান উৎস্য হচ্ছে নাগরিকদের ট্যাক্স। নাগরিকগণ যদি নিয়মিত ট্যাক্স প্রদান করতেন তাহলে পৌরসভা আরো ভালো ভাবে চলতো। তিনি বাসা বাড়ীর মালিক, প্রবাসীসহ সকলকে পৌরসভার উন্নয়নের স্বার্থে ট্যাক্স পরিশোধের আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিয়ানীবাজার পৌরসভা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ